হাবিপ্রবিতে বায়োমলিকুলার সাইন্স ও মুজিবনগর সরকার শীর্ষক সেমিনার

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘Prospect And Challenges of Bimolecular Science In Bangladesh & Civil Administration of Mujibnagopr Government, In Sector 6’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা সাড়ে ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) এর সদস্য প্রফেসর মো. হামিদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে প্রফেসর মো. হামিদুল হক ছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের ব্রাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তালাত নাসিম এবং কো-অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার।

সোশ্যালসাইন্স এন্ড হিউম্যানিটিস অনুষদের সহকারী অধ্যাপক জনাব সাইফউদ্দিন দুরুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. হামিদুল হক বলেন, স্বাধীনতা এক দিনে আসেনি, দীর্ঘদিনের ত্যাগের ফসল এই স্বাধীনতা। ৩০ লক্ষ মানুষ এই দেশের জন্য জীবন দিয়েছে। নিশ্চিত মৃত্যু জেনেও তারা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। কিন্তু বার বার স্বাধীনতা বিরোধীরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করেছে, সংবিধান কে ক্ষত বিক্ষত করেছে। রাজাকারদের গাড়িতেও পতাকা তুলে দেয়া হয়েছিল।

তিনি বলেন ১৯৭১ সালে যে মুজিবনগর সরকার গঠিত হয়েছিল তা ১৯৭০ সালের নির্বাচনের উপর ভিত্তি করে। যে নির্বাচনে জয়ী হওয়ার পরেও বাংলাদেশ ও বাঙালিদের বঞ্চিত করা হয়েছিল। এর আগে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সমাপনী বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আগস্ট মাস শোকের মাস, এ মাসেই আমরা হারিয়েছি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে। জাতির জনককে হত্যার মাধ্যমে বাংলাদেশের ইতিহাস ও অগ্রগতিকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

কিন্তু স্বাধীনতা বিরোধীদের সেই ইচ্ছা পূরণ হয়নি। জাতির জনকের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ বর্তমানে সব দিকে এগিয়ে যাচ্ছে। বক্তব্যের শেষে তিনি পিএসসি এর সম্মানিত সদস্য প্রফেসর মো: হামিদুল হক, যুক্তরাজ্যের ব্রাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তালাত নাসিম সহ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় চেয়ারম্যান, অন্যান্য শিক্ষক মন্ডলী, কর্মকর্তাবৃন্দ ,মাস্টার্সের শিক্ষার্থীবৃন্দসহ অনেকেই উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ