যবিপ্রবিতে ফিজিওথেরাপি বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা

ফিজিওথেরাপি বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের দক্ষতার উন্নয়ন, জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতে তত্ত্বীয় গবেষণালব্ধ শিক্ষার উপর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ফিজিওথেরাপি বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ, বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় এই কর্মশালার আয়োজন করে।

‘ফিজিওথেরাপি লিডারশীপ অ্যান্ড অ্যাডভোকেসি ফর বেটার হেলথ আউটকামস ইন বাংলাদেশ’ শীর্ষক এই ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য দেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীতে ফিজিওথেরাপিস্টদের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। কারণ মানুষ নিত্য-নতুন শারীরিক জটিলতায় আক্রান্ত হচ্ছেন।

নিজের ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতা তুলে ধরে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘কয়েক বছর আগে আমি কিছু শারীরিক জটিলতায় শয্যাশায়ী হয়ে পড়ি। কিন্তু এরমধ্যে পায়ের তীব্র ব্যাথা আমাকে সবচেয়ে বেশি ভোগাচ্ছিল। আমি নড়াচড়া করতে পারছিলাম না। এরপরে ফিজিওথেরাপি চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে সেই তীব্র ব্যাথা থেকে আমি উপশম লাভ করি। এরপরেই চিকিৎসা বিজ্ঞানে ফিজিওথেরাপিস্টদের গুরুত্ব বুঝতে পারি।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনাসহ নানা কারণে প্রতিদিনই মানুষ শারীরিক জটিলতায় পড়ছে। এসব কথা বিবেচনায় রেখে, আন্তর্জাতিক মানের ফিজিওথেরাপিস্ট তৈরির লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিষয়ে একটি বিভাগ খোলার সিদ্ধান্ত নিই, যেন তারা সরাসরি সমাজ সেবায় আত্মনিয়োগ করতে পারে।

কর্মশালায় ফিজিওথেরাপিস্টদের জন্য ‘লিডারশীপ ও অ্যাডভোকেসি’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. জিলিয়ান ওয়েব এএম। তিনি ফিজিওথেরাপিস্টদের দক্ষতার উন্নয়নের জন্য তাঁর চিকিৎসা জীবনের নানা অভিজ্ঞতার কথা বিনিময় করেন। একইসঙ্গে একজন দক্ষ ফিজিওথেরাপিস্টদের কোন কোন বিষয়ের উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করতে হয়, সেসব বিষয়ে তাঁর গবেষণাধর্মী বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

যবিপ্রবি ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ডা. ফিরোজ কবিরের সভাপতিত্বে ওয়ার্কশপে আরও বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশ ফিজিওথেরাপিস্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ডা. মহিউদ্দিন মামুন, খুলনা বিভাগীয় সভাপতি ডা. ফরহাদুজ্জামান প্রমুখ। অনুষ্ঠান পরিচালন করেন বাংলাদেশ ফিজিওথেরাপিস্ট অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক ডা. কে এম ইমরান। কর্মশালায় সারা দেশের ৭০ জনের উপর ফিজিওথেরাপি চিকিৎসক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ