দিনাজপুরে বৃক্ষমেলায় হাবিপ্রবি’র ব্যতিক্রমী প্রদর্শনী

“শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ” প্রতিপাদ্যে দিনাজপুরে ১০দিনব্যাপী ফলদ ও বনজ বৃক্ষমেলা শুরু হয়েছে। জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গত ২১ জুলাই রবিবার বিকেলে দিনাজপুরের গোর-এ শহীদ বড় মাঠ প্রাঙ্গনে এই মেলা শুরু।

মেলায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগসহ জেলার বিভিন্ন অঞ্চলের নার্সারী ও বন বিভাগের অর্ধশতাধিক স্টল বসেছে। প্রত্যেকে তাদের স্টল গুলো নিজস্ব আঙ্গিকে সাজানোর চেষ্টা করেছেন। কিন্তু হাবিপ্রবির তাদের স্টলকে সাজিয়েছেন এক ব্যতিক্রমী আঙ্গিকে। তারা স্টলের সামনে কৃত্রিমভাবে তৈরি করেছেন সল্ট মডেল (SALT-Slopping Agricultural Land Technology)। যার মাধ্যমে দর্শনার্থীদের ঢালু জমিতে গাছ লাগানোর পদ্ধতি ব্যাখ্যা করা হয়েছে বলে জানানো হয়।

স্টলের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে থাকা শাহাদত হোসেন সাজু আরও জানান, মেলায় আগত স্টলগুলো বিভিন্ন প্রজাতির গাছ ও ফলের প্রদর্শনী করাচ্ছেন। তাই আমরা ব্যতিক্রম কিছু করার চেষ্টা করেছি। সে লক্ষ্যেই স্টলে বিভিন্ন গাছের সাথে সচেতনতা মূলক বিভিন্ন পোস্টার,ফেস্টুন এবং গাছের ক্ষতিকর বিভিন্ন অর্গানিজম প্রদর্শনীর ব্যবস্থা করেছি। এছাড়াও পরিবেশ সচেতনতা ও গাছ লাগানোর পদ্ধতি,পরিচর্যা বিষয়ক স্লাইড দেখানোর জন্য মাল্টিমিডিয়া যুক্ত করেছি। ফলে আমাদের স্টলে দর্শনার্থীদের ভিড় সবসময় থেকে যায়। সন্ধ্যা বেলা এবং ছুটির দিনে এই ভিড় বেশি থাকে।

হাবিপ্রবি’র কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো.শোয়াইবুর রহমান জানান, দিনাজপুর জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এই বৃক্ষ মেলায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবারের মতো আমরা অংশ নিয়েছি। মেলার ৬ দিন অতিবাহিত হয়ে গেলেও এখনো দর্শনার্থীদের উপচে পড়া ভিড় রয়েছে।

তিনি আরও জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের লেভেল ৩ সেমিস্টার ১ এর শিক্ষার্থীদেরকে প্রায়োগিক জ্ঞান লাভের জন্য মেলার স্টল পরিদর্শন করিয়ে বিভিন্ন গাছ, মডেল, নার্সারি সম্পর্কে ধারণা দেয়া হচ্ছে। এ ব্যাপারে তাদের সার্বিকভাবে সহযোগিতা করছেন বিভাগের প্রফেসর ড.মো.সফিকুল বারী, প্রভাষক মো.মানিক আলী, বিএআরআই এর সায়িন্টিফিক অফিসার মাহবুবা খাতুন এবং মাস্টার্সের ছাত্রছাত্রীরা।

১০ দিন এই মেলার আর মাত্র ৪ দিন বাকী আছে। তিনি মেলায় গিয়ে অক্সিজেন ফ্যাক্টরী (গাছ) কিনে বসত বাড়ীর আশেপাশে লাগিয়ে প্রকৃতি রক্ষার আহ্বান জানান। হাবিপ্রবি স্টল পরিচালনায় সার্বিকভাবে সহযোগিতা করছেন পরিবেশবাদী যুব সংগঠণ গ্রীন ভয়েস টিমের সদস্যরা ও কৃষি বিভাগের অধ্যয়নরত মাস্টার্সের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্যে, গত ২১ জুলাই ২০১৯ ,রবিবার ১০ দিন ব্যাপী বনজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের মাননীয় হুইপ জনাব ইকবালুর রহিম এমপি। মেলাটি আগামী ৩০ তারিখ পর্যন্ত চলবে এবং তা প্রয়োজনে বর্ধিত হতে পারে।


সর্বশেষ সংবাদ