৪র্থ শিল্প বিপ্লবের ফলে কমবে দামী যন্ত্রাংশের ব্যবহার

  © টিডিসি ফটো

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েটে) কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের প্রফেসর ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম (পিইজ) বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে ৫ম প্রজন্মের প্রযুক্তি উদ্ভাবনের ফলে দামি যন্ত্রাংশের ব্যবহার কমবে। সেন্সর প্রযুক্তি ব্যবহার বেড়ে যাবে। মানুষের শরীরের বিভিন্ন অংশে এবং ব্যবহার যন্ত্রপাতিতে ইন্টারনেট সংযুক্ত সেন্সরের ব্যবহারের ফলে আলাদা করে মোবাইল বা অন্যান্য অতিরিক্ত দামী যন্ত্রাংশ ব্যবহার বা কিনতে হবে না।

কিন্তু ৪র্থ শিল্পবিপ্লবে মেশিনকে মেশিনে নিয়ন্ত্রণ করবে। এতে নিরাপত্তা ঝুঁকি কমবে বলে মন্তব্য করেছেন। সোমবার বিকেলে রুয়েট অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির আয়োজনে প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন তিনি।

২০২৫ সাল নাগাদ অন্তত ১০ শতাংশ মানুষ ইন্টারনেট সংযুক্ত কাপড় এবং চশমা ব্যবহার করবে। ৯০ শতাংশ মানুষ স্মার্ট ফোন ব্যবহার করবে। সেসময়ে প্রথম ত্রিমাত্রিক প্রিন্টারে তৈরি কার উৎপাদনে যাবে, যেটাতে ত্রিমাত্রিক প্রিন্টারে তৈরি লিভার সংযুক্ত থাকবে। অন্তত ১ ট্রিলিয়ন সেন্সর ইন্টারনেটে যুক্ত হবে। চতুর্থ শিল্প বিপ্লবের সুফলে আগামীর পৃথিবীর ধরন কেমন হতে পারে সে সমাজের ধারণা দিতে গিয়ে এসব তথ্য দেন তিনি।

বর্তমান পৃথিবীতে এখনো পর্যন্ত মেশিন বা ইলেকট্রিক যন্ত্রকে মানুষ নিয়ন্ত্রণ করছে। এতে একদিকে ভুল হওয়ার সম্ভাবনা রয়েছে অন্যদিকে নিরাপত্তার ঝুঁকিও রয়েছে। স্মার্ট ফোনে নিরাপত্তার স্বার্থে প্যাটার্ন, পিন লক ব্যবহার করা হয় কিন্তু সেটা সহজেই হ্যাক করা যায়। এটা নিরাপদ নয়।

সেসময়ে মানুষের প্রতিবেশের সবকিছু এতোটাই প্রযুক্তি নির্ভর হয়ে পড়বে যে মানুষের রান্না ঘরের ‘রাইস কুকার’ থেকে শুরু করে এসি, কাপড়চোপড়, গাড়ি, চশমা সবকিছু ইন্টারনেট সংযুক্ত থাকবে। মানুষ বাইরে থেকে বাসায় যেতে-যেতে তার রাইস কুকার কে নির্দেশনা দিতে পারবে 'খাবার গরম করে রাখতে, প্রতিবেশীর খাবারের স্বাদ যেরকম সেরকম খাবার তৈরির নির্দেশনা দেয়া যাবে।

এছাড়াও দেশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে সড়ক ও নৌ পথে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এটা কমিয়ে আনা সম্ভব, যদি প্রতিটি যানে সেন্সর ব্যবহার করা হবে। কেননা ওই সেন্সর দ্বারাই যে কোন ধরণের যানের সমস্যা চিহ্নিত করে সংঘটিত হওয়ার আগেই জানিয়ে দেবে। এক্ষেত্রেও এ বিপ্লব ভূমিকা রাখবে। এতে উন্নত জীবন যাত্রা নিশ্চিত করবে বলে মন্তব্য করেন তিনি।

সেমিনারে রুয়েট ভিসি প্রফেসর ড. রফিকুল ইসলাম শেখ বলেন, তিনটি শিল্পবিপ্লব অতীত হয়েছে। প্রতিটিই মানুষের জীবন যাত্রার মানোন্নয়নে অবদান রেখেছে। বিশেষ করে তৃতীয় শিল্পবিল্পবে আবিষ্কৃত হয়েছে ইন্টারনেট। যা পাল্টিয়ে দিয়েছে পৃথিবীর গতি।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ‘চতুর্থ শিল্পবিপ্লব ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মুনাজ আহমেদ নুর, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক খন্দকার মুনজুর মোর্শেদ, বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী নুরুজ্জামান, বিজ্ঞান প্রযুক্তি উপকমিটির সদস্য প্রকৌশলী শাহাদাত হোসেন শিবলু, সুফী ফারুক, কম্পিউটার কৌশল বিভাগের সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান।


সর্বশেষ সংবাদ