হাবিপ্রবিতে ‘গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড’ বিষয়ক সেমিনার

  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আইইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উদ্যোগে ‘গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড শীর্ষক’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়াম-২ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

আই ইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর সহকারী অধ্যাপক মো. সফিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, ইসিই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুব হোসেন, ইইই বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. ফারুক কিবরিয়া ও আইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উপদেষ্টা সহকারী অধ্যাপক মো. মিজানুর রহমান।

সেমিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আই ইইই, আই ইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ মেন্টর, গ্রীণ এনার্জি রিসোর্স সেন্টারের সহযোগী পরিচালক, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক এবং আই ইইই আই ইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ কাউন্সিলর, আই ইইই কম্পিউটার সোসাইটির এওয়ার্ড কোর্ডিনেটর, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা হাবিব চৌধুরী।

সেমিনারে বক্তারা বলেন, জলবায়ু এই পরিবর্তনে অন্যতম কারণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৃদ্ধি। এই জীবাশ্ম জ্বালানির ব্যবহারের মাধ্যমেই বিদ্যুৎ উৎপাদন করে থাকি। যার ফলে জীবাশ্ম জ্বালানির পরিমাণ দিন দিন কমেই যাচ্ছে। যদি গ্রীন ইনার্জি তথা সোলার, ওয়াইন্ড, ওয়াটার ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করতে পারি, তাহলে তাপমাত্রা যেমন কমবে তেমনই পরিবেশও সুরক্ষিত থাকবে।

আই ইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের যুগ্ম সাধারণ সম্পাদক তাসনিম ইলাহী স্মরণের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, মানুষের মাঝে কীভাবে একটি স্বাস্থ্যকর সুন্দর পরিবেশ দাঁড় করানো যায় তা নিয়েই প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন পরিবেশ বিজ্ঞানীরা।

তিনি বলেন, সূর্যের শক্তিকে কাজে লাগিয়ে একটি সবুজ পৃথিবী বিনির্মাণে পরিবেশ প্রকৌশলীদের অবদান অপরিসীম । যাদের আয়োজনে আজকের এই গ্রীন এনার্জি ক্লিন ওয়ার্ল্ড নামক সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে তাদের সকলকে আমি ধন্যবাদ জানাই।

এছাড়া সেমিনারে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ