যবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন জুলাইয়ে

  © টিডিসি ফটো

কূটনৈতিক জ্ঞান, আন্তর্জাতিক ও রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘসহ সমকালীন নানা বিষয়ে দক্ষতা অর্জনের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) ছায়া জাতিসংঘ সংস্থা চারদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনটি শুরু হবে আগামী ১৭ জুলাই এবং শেষ হবে ২০ জুলাই।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থার (জাস্টমুনা) প্রধান পৃষ্ঠপোষক ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নওশীন আমিন শেখ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় জাতিসংঘের আদলে ছায়াসম্মেলনে বৈশ্বিক সমস্যা, সম্ভাবনা এবং উত্তরণের বিষয়ে আলোচনা করা হয়। শিক্ষার্থীরা এর মাধ্যমে আন্তর্জাতিক কূটনীতি, রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ প্রভৃতি বিষয়ে বিস্তারিত ধারণা লাভ করে থাকে।

তাছাড়া এর মাধ্যমে আত্ম-উন্নয়নমূলক বিভিন্ন গুণাবলী যেমন: গঠনমূলক সমালোচনা ও চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, পেশাদারিত্ব, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্ক চর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে থাকে।

ছায়া জাতিসংঘ একটি সহশিক্ষা কার্যক্রম যাতে শিক্ষার্থীরা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটি গুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে থাকে। ছায়া জাতিসংঘ ২০১৯-এর সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (UNSC), আন্তর্জাতিক প্রেস (IP), বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি (SCBA), আরব লীগ (Arab League), জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (UNHRC), জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অন্তর্ভুক্ত থাকার কথা রয়েছে।

প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলনের প্রতিপাদ্য থাকবে ‘AMELIORATING SUSTAINABLE DEVELOPMENT BY PROVIDING ACCESS TO JUSTICE AND PROTECTING EVERY INDIVIDUALS RIGHTS’

আয়োজকরা জানান, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নানা বয়সী ডেলিগেট এবং নির্বাহী বডির সদস্যরা অংশ গ্রহণ করবেন। সম্মেলনে কূটনৈতিক আলোচনা ও বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারবেন। যে সকল উদীয়মান শিক্ষার্থী ভবিষ্যতে এই পৃথিবীর নেতৃত্ব প্রদান করতে চায়, তারা এই সম্মেলনে অংশগ্রহণ করে নিজেদের দক্ষতাকে আরও শান দেওয়ার সুযোগ পাবে। এই সম্মেলনে অংশগ্রহণের জন্য http://tiny.cc/ifn96y লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করা যাবে।

এছাড়া ফেসবুক ইভেন্ট লিংক https://www.facebook.com/events/291343348474929/?ti=cl এ গিয়ে সম্মেলনের বিষয়ে বিস্তারিত জানা যাবে।


সর্বশেষ সংবাদ