আন্দোলনরত বশেমুরকৃবি শিক্ষার্থীদের পাশে ভিপি নুর

অতিরিক্ত জরিমানা আদায়ের প্রতিবাদসহ ৩ দাবি জানিয়ে আসছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। দাবিগুলোর হচ্ছে- ৮০ শতাংশ ক্লাসের উপস্থিতি ধরে যে জরিমানা ধরা হয়েছে, সেটি বাতিল করতে হবে এবং পরীক্ষা দেয়ার সর্বনিম্ন উপস্থিতির হার ৬০ শতাংশ করতে হবে; অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এনরোলমেন্ট ফি ১০০০-১২০০ টাকার মধ্যে রাখতে হবে এবং ২টি মিড পরীক্ষার একটি বাদ দিতে হবে এবং পরীক্ষার পর কোনো ক্লাস ল্যাব দেয়া যাবে না।

এর আগে গত ২০ মে বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘোষণা দেয়, কোনো শিক্ষার্থী ৮০ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকলে তাকে জরিমানা দিয়ে চূড়ান্ত পরীক্ষায় বসতে হবে। ক্লাসে ৭০-৭৯ শতাংশ উপস্থিতি হলে ২ হাজার টাকা এবং ৬০-৬৯ শতাংশ উপস্থিতি হলে ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

বিষয়টি নিরসনের দাবি জানিয়েছে কোটা আন্দোলনের নেতা-কর্মীরা। এনিয়ে আজ রোববার ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর ফেসবুক স্ট্যাটাস দেন।

তিনি লিখেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর) এর শিক্ষার্থীদের দীর্ঘদিন ধরে চলে আসা যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি-দাওয়ার আন্দোলনকে আমলে নিয়ে শিক্ষার্থীদের সমস্যা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।

সাম্প্রতিক সময়ে আমরা খুব গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাঙ্গনের গণতান্ত্রিক পরিবেশ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, অতিরিক্ত ফি নেওয়া বন্ধ, নানা অজুহাতে হয়রানিসহ শিক্ষার্থীদের মৌলিক দাবি-দাওয়ার মতো বিষয়গুলোর প্রতি কর্তৃপক্ষের উদাসীনতার কারণে শিক্ষার্থীরা আন্দেলনে নামতে বাধ্য হচ্ছে।

সমস্যা চিহ্নিত করে কর্তৃপক্ষের সামনে উপস্থাপন করা হলেও তা সমাধানে ওইভাবে কার্যকর পদক্ষেপ নেওয়া কিংবা আন্তরিকতা চোখে পড়ে না। বরং নানা অপকৌশলের মাধ্যমে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করার একটা অপতৎপরতা থাকে যা খুবই দুঃখজনক।

ছাত্রবান্ধব দৃষ্টিকোণ থেকে গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধা রেখে শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া পূরণে কর্তৃপক্ষ কাজ করলে শিক্ষাঙ্গণে কোন ধরণের সংকট কিংবা সমস্যা তৈরি হওয়ার কথা নয়। সুতরাং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অতিদ্রুত 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি-দাওয়াসমূহ মেনে নেওয়ার আহৃবান জানাচ্ছি।’


সর্বশেষ সংবাদ