দেশের বৃহত্তম উদ্ভিদ সংগ্রহশালা বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শুরুর দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) মরুর ন্যায় ধু-ধু বালু মাঠ আর একটা একাডেমিক ভবন ছাড়া দৃশ্যমান আর কিছুই ছিল না। তবে এ দৃশ্যের দ্রুত পরিবর্তন আসে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের একান্ত পরিশ্রম ও প্রচেষ্টায়। যা এখন দেশের বৃহত্তম উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে।

কয়েক বছরের ব্যবধানে গ্রীষ্মের প্রখরতায় ঝাঁঝিয়ে থাকা ৫৫ একর বিশ্ববিদ্যালয়ের সেই নিঃস্পৃহ রূপ বদলে গেছে। মরু খ্যাত ক্যাম্পাস এখন সবুজে ভরা। পরিবেশও ফিরে এসেছে শীতলতা।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারিতে দ্বিতীয় ভিসি হিসেবে নিয়োগ পান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। যোগদানের প্রথমদিনে তিনি বলেছিলেন, এই মরুময় ক্যাম্পাসকে তিনি সবুজের ক্যাম্পাস হিসেবে গড়ে তুলবেন। তিনি কঠোর পরিশ্রমের দ্বারা সেটা বাস্তবায়ন করে দেখিয়েছেন।

তার ঐকান্তিক প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়ের এ ক্যাম্পাস দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে। ক্যাম্পাসে শোভা পাচ্ছে বিভিন্ন প্রজাতির ফুল, ফল, ঔষধি ও বনজ বৃক্ষ। সবুজের কার্পেটে ঢাকা এ শিক্ষাঙ্গনের ক্যাম্পাস এখন অযুত বৃক্ষরাজির মেলা।

 

বশেমুরবিপ্রবি আসন সংখ্যায় দেশের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। ২০১১ সালে একাডেমিক কার্যক্রম শুরু হওয়া বিশ্ববিদ্যালয়টি বালু ভরাটকৃত ৫৫ একর জমির উপর মাথা তুলে দাঁড়িয়ে আছে।

 


সর্বশেষ সংবাদ