কৃষি পণ্যের ন্যায্যমূল্যের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয়ের মানববন্ধনে শিক্ষার্থীদের একাংশ
বিশ্ববিদ্যালয়ের মানববন্ধনে শিক্ষার্থীদের একাংশ  © টিডিসি ফটো

‘কৃষক বাঁচলে, বাঁচবে দেশ-গড়বে সোনার বাংলাদেশ’ স্লোগানে কৃষি পণ্যে ন্যায্যমূল্যের দাবিতে মানববন্ধন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ২নং গেট সংলগ্ন দিনাজপুর-ঢাকা মহাসড়কের সামনে শিক্ষার্থীদের এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠনসহ দুই শতাধিক সাধারণ শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘কৃষকের কান্না, আর না আর না’ ‘কৃষি প্রধান দেশে, কৃষকরা কেন অবহেলিত’ কৃষক বাঁচলে, বাঁচবে দেশ-গড়বে সোনার বাংলাদেশ’ ‘কৃষিতে সর্বোচ্চ ভুর্তুকি নিশ্চিত করতে হবে’ ইত্যাদি লিখা সম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার হাতে নিয়ে কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দাবির কথা তুলে ধরেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা কৃষক পরিবারের ছেলে, আমাদের বাবারা ধান চাষ করেই আমাদের লেখাপড়া করান। বাজারে ধানের দাম কম থাকায় তারা ধান বিক্রি করতে পারছেন না। বাবারা ভালো না থাকলে আমরা কীভাবে ভালো থাকি? যে দেশে প্রায় ৮০ ভাগ মানুষ কৃষি পণ্যের ওপর নির্ভরশীল, সে কৃষি প্রধান দেশে আজ কৃষকরা কেন অবহেলিত হবে? বাজারে ১ কেজি গরুর মাংসের দাম এক মন ধানের মূল্য দিয়েও হয় না।

বক্তারা আরো বলেন, কতটুকু কষ্ট পেলে একজন কৃষক ধান ক্ষেতে আগুন লাগিয়ে ধান পুড়ে ফেলতে পারেন! একবার সেই অবস্থানে নিজেকে দাঁড় করিয়ে ভাবুন! মনে রাখবেন তাদের ঘাম ঝড়ানো পয়সায় কিন্তু আপনার আমার মতো মানুষের বেতন-ভাতা হয়। তারা ফসল ফলায় বলে আমরা দু’মুটো ভাত খেতে পারি । এই মানববন্ধন থেকে আমরা অনতিবিলম্বে কৃষিপণ্যে ন্যায্যমূল্য এবং কৃষিতে সর্বোচ্চ পরিমাণ ভর্তুকি নিশ্চিতকরণের জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল মান্নান, ডিবেটিং সোসাইটির সভাপতি জাহিদ শিহাব, সেঁজুতি সাংস্কৃতিক ঐক্যের সাধারণ সম্পাদক রাজীব আহমেদ, অর্কের সাধারণ সম্পাদক রুবাইয়াত পৃথ্বি, রোভার মুশফিকুর রহমান, এইচএসটিইউ মুনার সাংগঠনিক সম্পাদক ও মানববন্ধনের আহবায়ক মারুফ হাসান প্রমুখ।


সর্বশেষ সংবাদ