জীবন-মৃত্যুর লড়াইয়ে র‌্যাগিংয়ের শিকার বিশ্ববিদ্যালয় ছাত্র

ওয়াসিফ কাদের
ওয়াসিফ কাদের  © ফাইল ফটো

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী ছাত্র র‌্যাগিংয়ের (নির্যাতনের মাধ্যমে মজা করা) শিকার হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি হয়েছে।

ওই শিক্ষার্থীর নাম ওয়াসিফ কাদের। সে গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের ছাত্র।

পরিবারের সদস্যরা জানান, ২৪ এপ্রিল রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যাংগিয়ের নামে অমানুষিক নির্যাতন চালানো হলে ওয়াসিফ গুরুতর অসুস্থ হয়ে পড়ে। কিন্তু ঘটনাটি তাদের কাছে গোপন রাখা হয়। দু’দিন পর ওয়াসিফের বন্ধুদের কাছে খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে হাজির হন পরিবারের সদস্যরা। সেখান থেকে তাকে প্রায় সজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে জরুরি বিভাগে আনা হয়।

চিকিৎসকরা জানান, অতিরিক্ত মানসিক ও শারীরিক নির্যাতনের ফলে ওয়াসিফের কিডনি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া তার ব্লাড প্রেসার বেড়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবল সম্ভাবনা ছিল। চিকিৎসকরা দ্রুত তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করে চিকিৎসা দিচ্ছেন।

ছাত্রের বাবা অধ্যাপক ডা. আব্দুল কাদের ছেলের সঙ্গে ঘটা এ ঘটনার প্রতিকার চেয়ে চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর ও ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রুহুল আমিন বৃহস্পতিবার বলেন, ঘটনা তদন্তে ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। দ্রুততম সময়ে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন প্রাপ্তির পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জানা যায়, বিষয়টি বাইরে প্রকাশ হলে পুলিশ আসতে পারে এ ভয়ে ঘটনা চেপে যেতে বলেন সিনিয়ররা। কিন্তু ওয়াসিফের শারীরিক অবস্থা আরও খারাপ হয়ে পড়লে বাসায় খবর দেয় তার বন্ধুরা।

পরিবারের সদস্যরা জানান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের নামে একটু-আধটু রং মাখানো বা তামাশা করা হয়। কিন্তু এমন অমানুষিক নির্যাতন চালানো কোনোভাবেই মজা করার মধ্যে পড়ে না। আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দিয়েছি। কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নিলে আমরা আইনি ব্যবস্থা নিতে বাধ্য হব।


সর্বশেষ সংবাদ