যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

হাসপাতাল ও ক্লিনিকে ফার্মাসিস্টদের ভূমিকা বিষয়ক সেমিনার

সেমিনারে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন
সেমিনারে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন  © টিডিসি ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবির) ফার্মেসি বিভাগের উদ্যোগে দেশের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ফার্মাসিস্টদের ভূমিকা, গুরুত্ব ও প্রয়োজনীয়তার বিষয়ে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ফার্মাসিস্টদের করণীয়, সরকারের দায়িত্বশীলদের এ বিষয়ে কি ধরনের পদক্ষেপ নেওয়া উচিত সেসব বিষয়ে সেমিনারে ধারণা দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের ভার্চুয়াল শ্রেণীকক্ষে ‘প্রাকটিস অব হসপিটাল অ্যান্ড ক্লিনিক্যাল ফার্মেসি ইন বাংলাদেশ: কারেন্ট পারেসপেকটিভ অ্যান্ড ফিউচার এনডেভার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

উপাচার্য হাসপাতাল ও ক্লিনিকে ফার্মাসিস্টদের গুরুত্বের কথা তুলে ধরে বলেন, আমাদের দেশে বড় বড় ওষুধ কোম্পানিতে ফার্মেসি থেকে পাশ করা গ্রাজুয়েটরা চাকরি খোঁজেন। কিন্তু রোগীদের সঙ্গেও যে তাদের কাজের সম্পর্ক আছে, সেদিকে নজর দিতে চান না। হাসপাতাল ও ক্লিনিকগুলোর কর্ণধারেও এ বিষয়ে এগিয়ে আসেন না। ফলে রোগীরা উপযুক্ত সেবা থেকে বঞ্চিত হয়। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের উদ্যোগে মডেল ফার্মেসি চালুর বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে জানান তিনি।

সেমিনারের মূল প্রবন্ধে সুপেরিয়র হেলথ কেয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মল্লিক মাহমুদ হোসেন বাংলাদেশে হাসপাতাল ভিত্তিক মডেল ফার্মেসির গঠন বিষয়ে দীর্ঘ বক্তৃতা প্রদান করেন। বক্তৃতায় তিনি কীভাবে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ফার্মাসিস্টরা দায়িত্ব পালন করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। হাসপাতালে ফার্মাসিস্ট নিয়োগের ক্ষেত্রে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন তিনি।

দ্বিতীয় মূল প্রবন্ধে ঢাকাস্থ এ্যাপোলো হাসপাতালের ফার্মেসি শাখার উপ-ব্যবস্থাপক মোরশেদুল ইসলাম খান বর্তমানে বাংলাদেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ফার্মাসিস্টদের কর্মপরিধি সম্পর্কে আলোচনা করেন। তিনি রোগীদের সুচিকিৎসা দেওয়ার ক্ষেত্রে ফার্মাসিস্টদের গুরুত্ব তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ড. কিশোর মজুমদারের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন যবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান, প্রক্টর অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ওবায়েদ রায়হান, সহকারী অধ্যাপক মো. জসীম উদ্দিন, ফারহানা সুলতানা, ফারজানা সুলতানা, আবদুল আজিজ, কিশোর কুমার সরকার, প্রভাষক মো. শাহীন সরকার, বিশ্বজিৎ বিশ্বাস, যশোরের কুইন্স হাসপাতাল প্রাইভেট লিমিটেডের উপ-পরিচালক ডা. আহমেদ বদরুদ্দোজা প্রমুখ।


সর্বশেষ সংবাদ