শাবিপ্রবিতে বাংলা স্পিচ কারপাস ডেভেলপমেন্ট’র প্রথম ধাপ সম্পন্ন

অধ্যাপক ড. জাফর ইকবালের সাথে শাবিপ্রবির শিক্ষার্থীবৃন্দ
অধ্যাপক ড. জাফর ইকবালের সাথে শাবিপ্রবির শিক্ষার্থীবৃন্দ  © হাবীব রহমান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বাংলা স্পিচ কারপাস ডেভেলপমেন্টের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে আজ। সোমবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

বাংলা স্পিচ কারপাস ডেভেলপমেন্টের প্রথম ধাপের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক অধ্যাপক ড. জাফর ইকবাল। এতে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রনিক এন্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষকমন্ডলী ও টেকনেক্সট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। করপাস ডেভেলপমেন্টে অংশ নেয়া ৫০টি জেলার ৮৭জন প্রতিনিধি সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

জানা যায়, বাংলা স্পিচ কারপাস ডেভেলপমেন্ট কাজ করা এই দলটি টেকনেক্সট লিমিটেডের সাথে কাজ করে ২৫০+ ঘণ্টা বাংলা সাউন্ড কর্পাস ডেভেলপমেন্ট, ৫০ঘণ্টা প্রফেশনাল সাউন্ড কর্পাস ডেভেলপমেন্ট, ১লক্ষ শব্দ ইংরেজি থেকে বাংলা ভাষায় রূপান্তর, বাংলা ইমোশনাল কর্পাস ডেভেলপমেন্ট এবং ১০মিলিয়ন বাংলা শব্দের কর্পাস ডেভেলপ করেছে । এছাড়া প্রতিটির জন্য মোবাইল আপ্লিকেশন এবং ওয়েব আপ্লিকেশন বানানো হয়েছে ।

সিএসই বিভাগের অধীনে (Bangla Optical Character Recognization) সুলিখন, (Bangla Machine Translation) সুভাষান্তর, (Bangla Text to Speech) সুবচন, (Bangla Speech to Text) সুকথন নামের এ চারটি প্রকল্পে পিএইচডি গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে । প্রাথমিক ভাবে এ সফটওয়্যার গুলোর মোবাইল আপ্লিকেশন এবং ওয়েব ভার্সন বানানো হয়েছে। যা BETA পর্যায়ে আছে। বিস্তারিত পাওয়া যাবে শাবিপ্রবির অফিসিয়াল সাইট https://sustbanglaresearch.org/ এ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আজকাল যার কাছে যত ডাটা, সে তত গুরুত্বপূর্ণ রিসার্চ করতে পারবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারণে। বর্তমানে, আমার ধারণা এই টীমের কাজ করার কারণে বাংলার উপর সবচেয়ে বড় কর্পাস এবং গুরুত্বপূর্ণ ডাটা আমাদের কাছে আছে। আগামীতে এগুলা ব্যবহার করে আমরা সুন্দর সুন্দর কাজ করতে পারবো যা ডাটা ছাড়া করা সম্ভব নয়।


সর্বশেষ সংবাদ