পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিউট্রিশন ইন্টার্নশিপ প্রোগ্রাম শুরু

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) তৃতীয়বারের মতো চারদিন ব্যাপী Planning and Designing of Community Nutrition Assessment for Nutrition Programning কর্মশালা চলছে। গত শনিবার এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয়ের ৫ম ব্যাচের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রোগ্রামের যাত্রা শুরু হয়।

ইউনিসেফের সহযোগীতায় বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদে ২০১৬ সালে “নিউট্রিশন ইন্টার্নশিপ” প্রোগ্রামের প্রথম পর্ব কমিউনিটি হেলথ এন্ড হাইজিন বিভাগের সহকারী অধ্যাপক লিটন চন্দ্র সেন এর তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে চালু হয়। পরবর্তীতে ২০১৮ সালে এ প্রোগ্রাম চলমান রেখে পাঠ্যক্রমে অন্তর্ভুক্তিকরণের জন্য ইউনিসেফ এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-অর-রশীদ। তিনি তার বক্তব্যে নিরাপদ খাদ্য ও পুষ্টিমান নিশ্চিতে বর্তমান সরকারের পদক্ষেপকে স্বাগত জানান এবং উক্ত লক্ষ্য অর্জনে “নিউট্রিশন ইন্টার্নশিপ” প্রোগ্রাম কার্যকরী ভুমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। তিনি বলেন, ‘বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পর্ণ তবে আগামীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে সঠিক ও নিরাপদ খাদ্য নিশ্চিতে পুষ্টি বিজ্ঞানীদেরকে এগিয়ে আসতে হবে’। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের পরিচালক ড. মাহবুবুর রহমান।

কর্মশালায় ইউনিসেফ বরিশাল বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহমেদ বিগত বছরগুলোতে শিক্ষার্থীদের কার্যক্রম ও সফলতার কথা তুলে ধরে পুষ্টি খাতে এরকম দক্ষ জনগোষ্ঠী তৈরীতে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও পুষ্টি বিষয়ক পড়াশোনার পাশাপাশি এই প্রোগ্রাম চালু হওয়া প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন অনুষদীয় বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

তিন মাস ব্যাপী এ ইন্টার্নশিপের মাধ্যমে শিক্ষার্থীরা কমিউনিটি পর্যায়ে মা, শিশু ও কিশোরীদের পুষ্টি অবস্থা বিশ্লেষণ করে সমস্যা নির্ণয় পূর্বক সঠিক সমাধান ও পরামর্শ প্রদানের বাস্তব অভিজ্ঞতা অর্জনের সু্যোগ পাচ্ছে।


সর্বশেষ সংবাদ