বুয়েটে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট শর্ট কোর্স শুরু

  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ডাইরেক্টরেট অব কন্টিনিউইং এডুকেশন (ডিসিই) কর্তৃক আয়োজিত ৫ দিনব্যাপী ‘শর্ট কোর্স অন সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম)’ এর উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ জুন) বুয়েটের ইনস্টিটিউট ভবনে উপ-উপাচার্য প্রফেসর ড. আব্দুল জব্বার খাঁন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে ডিসিইর পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ নাসিম হাসান উপস্থিত ছিলেন। প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন বুয়েটের আইপিই বিভাগের শিক্ষক ড. ফেরদৌস সারওয়ার এবং রহিম আফরোজ স্টোরেজ পাওয়ার বিজনেসের বর্তমান প্রধান নির্বাহী মোঃ কামরুল হাসান। 

উপ-উপাচার্য প্রফেসর ড. আব্দুল জব্বার খাঁন ডিসিইর এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। এসময় তিনি বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য অংশগ্রহণকারীদের সকল বিষয়ে সম্যক জ্ঞানার্জনের প্রতি জোর দেন। 

তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য যথাযথ স্কিল গড়ে তুলতে হবে। আমাদের ইকোনমিক্স বুঝতে হবে, ডলার কীভাবে কাজ করে বুঝতে হবে, বাংলাদেশ ব্যাংকের মেকানিজম বুঝতে হবে। এসময় তিনি ডিগ্রিভিত্তিক হার্ড স্কিলেই থেমে না থেকে সফটস্কিল আয়ত্ত্ব করার ওপর বিশেষ জোর প্রদান করেন। 

তিনি আরও বলেন, বর্তমান তরুণদের দৃষ্টি সম্প্রসারিত করে বৈশ্বিক পর্যায়ে নিজেদের স্থান প্রতিষ্ঠিত করতে হবে, প্রতিনিয়ত নিজেকে নিয়ে কাজ করতে হবে। সফল হওয়ার ক্ষেত্রে বয়স কখনও বাধা হতে পারেনা, এই মর্মে তিনি সকল অংশগ্রহণকারীর সাফল্যের প্রত্যয় ব্যক্ত করেন। 

ডিসিইর পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ নাসিম হাসান বলেন, ১৯৯৫ সালে ডিসিই প্রতিষ্ঠিত হয় বিজ্ঞান ও প্রযুক্তিতে পেশাজীবিদের সম্পৃক্ত রেখে শিক্ষাকে আরও প্রসারিত করে তোলার জন্য। বর্তমান পৃথিবীতে নিত্যদিন নতুন নতুন জ্ঞানের পথ সূচিত হচ্ছে। একজন পেশাদার হিসেবে নিজেকে সফল করে তোলার জন্য এই সকল জ্ঞানের নিয়মিত চর্চার বিকল্প নেই। এক্ষেত্রে ডিসিই বুয়েটে যুগান্তকারী এক পদক্ষেপ রাখতে পারে। আজকের এই আয়োজনে বিজ্ঞান, ব্যবসাসহ বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের পেশাদাররা এসে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর প্রশিক্ষণ নিচ্ছেন, যা কিনা তাদের আগামীর জন্য হয়ে উঠতে পারে অত্যন্ত কাজের।

এই আয়োজনে অংশগ্রহণ করছে দেশের ৩১টি ভিন্ন সরকারি এবং বেসরকারি কোম্পানি থেকে আগত ৪২ জন চাকরিজীবী। এই আয়োজন চলবে আগামী ১২ জুন পর্যন্ত। অনুষ্ঠানের শেষদিন পুরস্কার বিতরণ এবং সমাপনী বক্তব্যের জন্য উপস্থিত থাকবেন বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার। 

এদিকে, এই কোর্সের উদ্বোধন সম্পর্কে বিভিন্ন অংশগ্রহণকারী বেশ উচ্ছ্বাস প্রকাশ করেন। তারা আয়োজন এবং অন্যান্য বিষয় নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং আগামী আয়োজনের সাফল্যের জন্য আশা করেন। 

উল্লেখ্য, সম্প্রতি ডিসিই থেকে সকল শিক্ষার্থীর জন্য সফট স্কিল ডেভেলপমেন্ট বিষয়ে দুই দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়, যা নিয়েও বুয়েট শিক্ষার্থীদের মাঝে বেশ আলোড়ন দেখা যায়। এখন পর্যন্ত ডিসিই থেকে ১৯৬টি শর্ট কোর্স/ট্রেনিং আয়োজন করা হয়েছে, যাতে ৯ হাজার ৪৫ জনের বেশি পেশাদার অংশগ্রহণ করেন। ডিসিইর  পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ হাসান আগামীতে বিজ্ঞান ও প্রযুক্তি এবং রিসার্চ বিষয়ে বিভিন্ন আয়োজনের আশা ব্যক্ত করেন। 


সর্বশেষ সংবাদ