নির্বাচনের জন্য বাতিল শাবিপ্রবির গ্রীষ্মকালীন ছুটি? 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কারণ উল্লেখ ছাড়াই হঠাৎ গ্রীষ্মকালীন ৭ দিনের ছুটি বাতিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।সোমবার (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ছুটি বাতিলের তথ্য জানানো হয়েছে। 

এতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারে উল্লেখিত ১৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে। ফলে ১৮ থেকে ২২ জুন পর্যন্ত ক্লাস ও অফিসগুলো খোলা থাকবে।

হঠাৎ ছুটি বাতিল করা হলেও কেনো ছুটি বাতিল করা হয়েছে এ বিষয়ে কিছু জানায়নি শাবিপ্রবি প্রশাসন। তবে শিক্ষার্থীরা ধারণা করছেন আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করেই ছুটি বাতিল করেছে শাবিপ্রবি প্রশাসন। ইতোমধ্যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমালোচনা করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। 

আরো পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের রেজাল্ট প্রকাশ

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়টি সিলেট সিটি কর্পোরেশন এলাকায়  হওয়ায় বিশ্ববিদ্যালয়ের অনেক কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী এলাকার ভোটার। তাই সিটি নির্বাচনকে কেন্দ্র করে এ ছুটি বাতিল করা হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, চলমান পরীক্ষা এবং পরীক্ষার প্রস্তুতি ছুটি (পিএল) নিয়ে তারা শঙ্কিত। পরীক্ষার রুটিন দেওয়া হয়েছে অনেক আগে। সেই অনুযায়ী শিক্ষার্থীরাও প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্তের কারণে তারা পরীক্ষার রুটিন পরিবর্তন করতে আগ্রহী না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে হাসান আহমেদ লিখেছেন, ‘নির্বাচনের জন্য এরকম করা বুঝাই যাচ্ছে। এটা মানা যায় না।’ শেখ দেলোয়ার হোসেন নামে অপর একজন লিখেছেন, ‘নির্বাচনের কারণেই এ ছুটি বাতিল করা হয়েছে।’ 

সুজন বেপারী লিখেছেন, ‘ভোটের জন্য খোলা রাখা হয়েছে। ভার্সিটির অনেক স্টুডেন্ট এই ওয়ার্ডের (৩৭ নম্বর) ভোটার।’

শুধুমাত্র শিক্ষার্থীরা নয় হঠাৎ ছুটি বাতিল করায় বিপাকে পড়েছেন শিক্ষকরাও। ক্লাস শেষ হয়ে যাওয়ায় ক্লাসও নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন কয়েকটি বিভাগের সভাপতি।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের সাথে একাধিকবার চেষ্টা করেও মুঠোফোনে যোগযোগ করা সম্ভব হয় নি।


সর্বশেষ সংবাদ