দলবল নিয়ে পাবিপ্রবি উপ-উপাচার্যের লিফট কেনার সফর স্থগিত

পাবিপ্রবির নির্মানাধীন ভবন
পাবিপ্রবির নির্মানাধীন ভবন  © ফাইল ছবি

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় সমূহের আচার্য মো. সাহাবুদ্দিনের নির্দেশে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ৬ কর্মকর্তার তুরস্ক যাত্রা বাতিল করা হয়েছে। 

তুরস্কের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে দেশ ছাড়ার আগে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এ নির্দেশ দেন। পাবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা ফারুক হোসেন চৌধুরী শুক্রবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়টির নির্মাণাধীন ভবনগুলোর জন্য ২৫টি লিফট কিনতে উপ-উপাচার্যের নেতৃত্বে ৬ কর্মকর্তাকে তুরস্ক পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছিল। এসব লিফট কেনাকাটা ও তদারকির নামে বিশ্ববিদ্যালয়ের ৬ সদস্যের প্রতিনিধি দলের আগামী ৬ জুন তুরস্ক যাওয়ার কথা ছিল। এজন্য ব্যয় ধরা হয়েছিল ২৫ লাখ টাকা। 
পরে লিফট কিনতে পাবিপ্রবির ৬ কর্মকর্তার বিদেশ যাওয়ার খবর জানাজানি হলে সারাদেশে হইচই পড়ে যায়। বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্যরাও এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

আরো পড়ুন: বাজেট ভাবনা: কী বলছেন ছাত্রনেতারা

রিজেন্ট বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু বলেন, তুরস্কের যে লিফট পাবিপ্রবিতে সংযোজনের কথা রয়েছে সেই হিটকক্স গ্লোবাল ইঞ্জিনিয়ারিং নামক প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ১৫০টি লিফট সরবরাহ করেছে। সুতরাং লিফট দেখতে তুরস্কে যাওয়ার প্রয়োজন নেই। 

তিনি আরো বলেন, লিফট এখন জাহাজীকরণ প্রক্রিয়ায় রয়েছে। সেখানে মতামত প্রদানেরও সুযোগ নেই। প্রতিনিধি দলের সদস্যরা এ বিষয়ে অভিজ্ঞও নন। এ সফরকে রাষ্ট্রীয় অর্থের অপচয় এবং অপ্রয়োজনীয় প্রমোদ ভ্রমণ বলেও মন্তব্য করেন তিনি।

তবে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, নিয়মের মধ্যে থেকেই এ সফরের আয়োজন করা হয়েছিল। পাবিপ্রবির প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) জি এম আজিজুর রহমান সমকালকে বলেন, ছয়জনের যে প্রতিনিধিদল তুরস্ক সফরে যাওয়ার কথা ছিল তাদের জন্য কোনো অতিরিক্ত সরকারি অর্থের প্রয়োজন ছিল না। সফরের এই অর্থ ঠিকাদারি প্রতিষ্ঠানের বহন করার কথা ছিল। এখানে কোনো অপচয় ছিল না।


সর্বশেষ সংবাদ