প্রশাসন ক্যাডারে একীভূত হল বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের চার শতাধিক কর্মকর্তা

  © ফাইল ফটো

বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের চার শতাধিক কর্মকর্তা অবশেষে প্রশাসন ক্যাডারে একীভূত হল। ইকোনমিক ক্যাডারের এই কর্মকর্তাদের প্রশাসন ক্যাডারের সমপদে নেয়ার জন্য তাদের ব্যাচভিত্তিক সময় পরিমার্জন দিয়ে এ সংক্রান্ত সুপারিশ সারসংক্ষেপ আকারে অনুমোদন হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই এর অনুমোদন দিলেও শোকের মাসের কারণে এটি আপাতত প্রজ্ঞাপন আকারে জারি হচ্ছে না। পহেলা সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে।

এতে বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তারা জানান, অনেকটা বিলম্ব হলেও সম্প্রতি প্রধানমন্ত্রী ঐতিহাসিক এই সারসংক্ষেপ অনুমোদন করে তাদের মুখে হাসি ফুটিয়েছেন। এছাড়া প্রজ্ঞাপন জারি হওয়ার পর তারা আনুষ্ঠানিকভাবেও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাবেন।

এছাড়া এসএসবি’র (সুপিরিয়র সিলেকশন বোর্ড) প্রত্যেক সদস্যের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে তারা বলেন, আশা করছি এসএসবি যেভাবে সুপারিশ করেছে তাতে তাদের দীর্ঘদিনের প্রত্যাশার প্রতিফলন ঘটবে। এই কার্যের বাস্তব রূপ বাস্তবায়নের মধ্য দিয়ে বৈষম্যের অবসানও ঘটবে।

তারা বলেন, বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের এতদিন কোনো অভিভাবক ছিল না। এখন তারা প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিবসহ নির্ভরযোগ্য অনেক অভিভাবক পেয়েছেন। এখন একীভূতকরণের সব প্রক্রিয়া শেষ হবে। একই সঙ্গে সাবেক ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা তাদের প্রাপ্য পদোন্নতি, সিনিয়রিটি ও সম্মান পাবে। একীভূতকরণের মূল উদ্দেশ্য পূরণের লক্ষ্যে অধিকতর গতিশীল, সমন্বিত ও জনবান্ধব প্রশাসন নিশ্চিত হবে।

সূত্র জানায়, এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্তে উপনীত হতে ১৯ ও ২০ জুলাই এসএসবি সভা অনুষ্ঠিত হয়। সভায় সাবেক ইকোনমিক ক্যাডার কর্মকর্তাদের প্রশাসন ক্যাডারের সমপদে নেয়া, ব্যাচভিত্তিক পদোন্নতির জন্য সময় প্রমার্জন বিবেচনা করা, ৭ম-১১তম ব্যাচকে অতিরিক্ত সচিব, ১৩-১৮ ব্যাচকে যুগ্মসচিব এবং ২০-২৫ ব্যাচকে উপসচিব করার সুপারিশ করা হয়।

তবে পদোন্নতি প্রদানের ক্ষেত্রে অবশ্যই বিদ্যমান পদোন্নতি বিধিমালা অনুসরণ করা হয়েছে। সময় পরামার্জন করা হলেও প্রশাসন ক্যাডারের ব্যাচভিত্তিক সমপদে পদোন্নতির শর্ত পূরণে অযোগ্য হলে তাকে তার বর্তমান পদেই থাকতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, প্রশাসন ক্যাডারের ১৫তম ব্যাচের পদোন্নতিযোগ্য কর্মকর্তারা বর্তমানে যুগ্মসচিব পদে কর্মরত।

ফলে ইকোনমিক ক্যাডারের একই ব্যাচের পদোন্নতিযোগ্য উপপ্রধানদের যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়ে ধারণাগত জ্যেষ্ঠতাও দেয়া হবে। কিন্তু কোনো উপপ্রধান যদি কোনো কারণে এসএসবি’র বিবেচনায় পদোন্নতির জন্য যোগ্য বিবেচিত না হন, তাহলে তাকে উপসচিব পদে থাকতে হবে।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত সারসংক্ষেপে প্রধানমন্ত্রী ৩০ জুলাই অনুমোদন দেয়ার পর সেটি রাষ্ট্রপতি কর্তৃক ৩ আগস্ট স্বাক্ষরিত হয়। এরপর ৪ আগস্ট নথিটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফিরে আসে।

প্রসঙ্গত, বিসিএস (ইকোনমিক) ক্যাডার এবং বিসিএস (প্রশাসন) ক্যাডার একীভূতকরণের প্রথম সারসংক্ষেপ প্রধানমন্ত্রী অনুমোদন করেন ২০১৮ সালের ৮ সেপ্টেম্বর। সে সময় সারসংক্ষেপ অনুমোদন হওয়ার ২ মাস পর ১৩ নভেম্বর এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

ওই আদেশ বা প্রজ্ঞাপনের মধ্য দিয়ে ইকোনমিক ক্যাডার বিলুপ্ত হয় এবং সিডিউলভুক্ত ৫৩৮টি পদ নিয়ে কর্মরত ৪৫৬ জন কর্মকর্তা প্রশাসন ক্যাডারভুক্ত হন। যাদের মধ্যে প্রধান পদে ৭ জন, যুগ্মপ্রধান ৪৮ জন, উপপ্রধান ৯৬ জন, সিনিয়র সহকারী প্রধান ২৪৫ জন এবং সহকারী প্রধান পদে আছেন ৬০ জন।

 


সর্বশেষ সংবাদ