মাতৃভাষায় অবদানে জাতীয় ও আন্তর্জাতিক পদকের জন্য মনোনয়ন আহবান

  © প্রতীকী ছবি

মাতৃভাষায় অবদান রাখার জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মোট চারজনকে পুরস্কৃত করবে সরকার। জাতীয় ক্যাটাগরিতে দু’জনকে এবং আন্তর্জাতিক ক্যাটাগরিতে দু’জনকে এই পুরস্কার দেওয়া হবে। ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদকের জন্য বিবেচনা করা হবে।

প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা পদক-২০২১ মনোনয়ন আহবান করেছে শিক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। আজ সোমবার ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী স্বাক্ষরিত এক স্মারকে এ তথ্য জানানো হয়। আগামী ৩১ আগস্টের মধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট কর্তৃপক্ষের কাছে এ আবেদনপত্র/প্রস্তাবাদি পাঠাতে হবে।

জানা যায়, গত বছরের জুনে আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক এর খসড়া অনুমোদন দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। খসড়ায় প্রতি দুই বছর পরপর এ পদক দেয়ার কথা উল্লেখ রয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট জানিয়েছে, ২০২১ সালের ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট জাতীয় পদক বিতরণ করা হবে। তবে এই পুরস্কার হবে একুশে পদকের বাইরে। জাতীয় এবং আন্তর্জাতিক এই দুই ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। প্রতি ক্যাটাগরিতে দুটি পদক করে মোট চারটি পদক দেওয়া হবে। পদক হিসেবে একটি স্বর্ণপদক ও চার লাখ টাকা প্রদান করা হবে।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ