সেপ্টেম্বরের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান, সিদ্ধান্ত ঈদের আগেই

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে। সে আলোকে সেপ্টেম্বরের আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা কম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সেপ্টেম্বরের চিন্তা মাথায় রেখে সিলেবাস সংক্ষিপ্ত করার কাজও শুরু হয়েছে। এছাড়া সেপ্টেম্বরে প্রতিষ্ঠানগুলো খুলতে না পারলে শিক্ষাবর্ষ আরও দুই মাস বাড়ানোর পরিকল্পনাও রয়েছে।

করোনার কারণে আগামী ৬ আগস্ট পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া এইচএসসি পরীক্ষার বিষয়েও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। এরমধ্যে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ছুটি আরও বাড়ানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। সে মোতাবেক শিক্ষার্থীর বয়স ও শ্রেণি অনুযায়ী সিলেবাসও সংশোধন করা হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, পরিস্থিতি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার অবস্থা তৈরি হয়নি। সেপ্টেম্বরের আগে সেটা নাও হতে পারে। প্রাতিষ্ঠানিক লেখাপড়া সেপ্টেম্বর থেকে শুরুর প্রস্তুতির অংশ হিসেবে সিলেবাস ও কারিকুলাম পর্যালোচনা চলছে। কর্মদিবস বিবেচনায় নিয়ে সিলেবাস সংক্ষেপ হচ্ছে। বিষয়টি নিয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কাজ করছে বলেও জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেন, শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে সকল সিদ্ধান্ত নেব। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে চিন্তা করা হবে। বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে কয়েকটি পরিকল্পনা হাতে নিয়েছি। পরিস্থিতি বিবেচনায় তা বাস্তবায়ন করা হবে। ৬ আগস্টের পর ছুটি বাড়ছে কি না তা ঈদের আগেই জানিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

দুই মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ঈদের পর না হলেও আগামী সেপ্টেম্বরে খুলে দেয়ার প্রস্তুতি চলছে। যদি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয় এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে দায়িত্বশীলরা আশ্বস্ত হন তাহলেই প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে। আপাতত দুটি পরিকল্পনা রয়েছে। একটি সেপ্টেম্বরে খুলে দেয়া, অপরটি যে কোনো সময়ে খুলে দেয়া।


সর্বশেষ সংবাদ