অনলাইনে ক্লাস নিতে বিশ্ববিদ্যালয়কে সহায়তা করবে সরকার

  © টিডিসি ফটো

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বর্তমানে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়গুলোতেও ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। এ কারণে শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে তা কিভাবে মোকাবেলা করা যায়, সেজন্য শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সম্প্রতি একটি জরুরি সভা করেছে।

সভায় শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য উৎসাহিত করতে সহায়তা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান(বিডিরেন)-এর ডাটা সেন্টারে স্থাপিত ‘জুম এপ্লিকেশনটি’ ব্যবহার করা যেতে পারে। বিডিরেন এটি  শিক্ষকগণের কাছে বিনামূল্যে পৌঁছে দিতে পারে জানানো হয়েছে। এই ব্যবস্থার মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েরই শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটার/ল্যাপটপ অথবা স্মার্টফোন-এর যে কোন একটি প্রান্তিক যন্ত্র এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। এক্ষেত্রে সেশনগুলো স্বাভাবিক শ্রেণিকক্ষের মত সম্পূর্ণরূপে মিথস্ক্রিয় হবে।

তাছাড়া ‘জুম এপ্লিকেশনটি’ ব্যবহার করে অনলাইনের মাধ্যমে দেশের স্বনামধন্য চিকিৎসক/বিশেষজ্ঞগণকে দিয়ে ‘করোনাভাইরাস’ প্রতিরোধে করণীয় বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের দীক্ষিত করা যেতে পারে। এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে অনতিবিলম্বে অবহিত করা হবে বলেও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় উচ্চশক্ষিা ও গবেষণায় করোনা ভাইরাসের মতো যে কোনো বিপর্যয় মোকাবেলায় চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শক্রমে ভিডিও মিটিং-এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ গবেষণা ও অনলাইন প্ল্যাটফর্মে শিক্ষাদান করার পাশাপাশি প্রয়োজনীয় জনসচতেনতামূলক কার্যক্রম, হ্যান্ড স্যানিটাইজার তৈরির সহজ পদ্ধতি, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা বিষয়ে কিভাবে কার্যকর ভূমিকা রাখতে পারেন সে সকল বিষয়ে আলোচনা করা হয়।


সর্বশেষ সংবাদ