করোনাভাইরাস: ছড়িয়ে পড়া ৬ ভুল তথ্য নিয়ে যা বললেন শিক্ষা উপমন্ত্রী

  © ফাইল ফটো

করোনাভাইরাসে দেশে দু’জনের মৃত্যু হয়েছে। এরইমধ্যে ২৪ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। ফলে জনমনে আতঙ্ক বেড়েছে। আর সেই আতঙ্ককে পুঁজি করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে করোনাভাইরাস থেকে মুক্তির ভুয়া সব তথ্য।

করোনাভাইরাসের সামগ্রিক পরিস্থিতি ও সেসব ভুয়া তথ্য নিয়ে আজ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পর্যালোচনামূলক তথ্য তুলে ধরেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। নিচে সেসব তথ্য পাঠকের উদ্দেশে তুলে ধরা হলো-

১) পানি, লবণ বা ভিনেগার মিশ্রিত পানি পান করলে অথবা রসুন খেলে করোনা হয়না। এই তথ্য কি সঠিক?

না! সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের একটি তথ্য ঘুরছে। এই তথ্যের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। গরম পানি পান করা বা রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো হলেও তাতে করোনা থেকে মুক্তি পাওয়া যাবে না।

২) গরমে করোনার সংক্রমণ হবে না। এই তথ্যটা কি সঠিক?

না। এই ধারণাও ভুল। আবহাওয়া ও পরিবেশের তাপমাত্রার সঙ্গে সংক্রমণের কোনো সম্পর্ক নেই। করোনা যেকোনো তাপমাত্রায় সংক্রমণ ঘটাতে পারে।

৩) থার্মাল স্ক্যানারে কি করোনা ধরা পড়ে?

না। থার্মাল স্ক্যানার শুধু শরীরের তাপমাত্রা নির্ণয় করে। এর মাধ্যমে করোনার সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায় না। কাজেই থার্মাল স্ক্যানারে ধরা না পড়লে করোনা হয়নি, এমন মনে করা ঠিক নয়।

৪) বিদেশ থেকে আসার সময় আমি তো সুস্থ ছিলাম। আমার তো করোনা নাই। একথার সত্যতা কতটুকু?

বিদেশ থেকে আসার সময় সুস্থ থাকলেই আপনি করোনাভাইরাস মুক্ত এমন না। সাধারণত উপসর্গ দেখা দিতে ২ থেকে ১০ দিন সময় লাগে। তাই ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের অন্তত ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

৫) ফেস মাস্কে কি করোনা প্রতিরোধ করা যায়?

না। এটিও একটি ভুল ধারণা। সুস্থ মানুষের মাস্ক পরার দরকার নেই। করোনা রোগী এবং রোগীর পরিচর্যাকারী, সেবাদানকারী, হাসপাতালের চিকিৎসক-নার্সদের মাস্ক পরা জরুরি।

৬) করোনাভাইরাস থেকে বাঁচতে হাত ধোয়া কি জরুরী?

হ্যাঁ। বারবার হাত ধোয়া ও হাত নাকে-মুখে-চোখে না লাগানোই সবচেয়ে ভালো প্রতিরোধ। হাত ধোয়ার ক্ষেত্রে সাবান-পানি সবচেয়ে কার্যকর। সাবান-পানি না থাকলে অ্যান্টিসেপটিক হ্যান্ডওয়াশ বা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে পারেন।


সর্বশেষ সংবাদ