নোট-গাইড কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না: শিক্ষামন্ত্রী

  © ফাইল ফটো

নোট বই ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য না করার অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অহেতুক শিক্ষার্থীদের বইয়ের বোঝা বৃদ্ধি করবেন না। এটা অনৈতিক কাজ। শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করা যাবে না। শিক্ষকরা হচ্ছেন দেশ গড়ার কারিগর।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে সিলেটের ওসমানী নগরে প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের আয়োজনে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ট্রাস্টের আহবায়ক শ্রী রবীন পালের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুতফুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস-সামাদ কায়েস চৌধুরী, সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খানসহ ট্রাস্টের সদস্যবৃন্দ ।

শিক্ষার্থীদের উদ্যেশ্যে মন্ত্রী বলেন জিপিএ পাঁচ পাওয়ার চেয়ে ভাল মানুষ হওয়া খুবই গুরূত্বপূর্ন। তোমরা ভাল ছাত্র হওয়ার পাশাপাশি ভাল মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলবে।

তিনি আরও বলেন প্রতি জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে সরকারের। সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না তাই কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব প্রদান করছে। ২০২১ সাল থেকে প্রত্যেকটি স্কুলে কারিগরি শিক্ষা চালু করা হবে। প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল কলেজ প্রতিষ্ঠা করা হবে। এখন পর্যন্ত ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে, ১০০ টি নির্মানাধীন রয়েছে এবং ৩২৯ টি নির্মানের প্রকল্প গ্রহন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ