কোচিং করতে বাধ্য করা শিক্ষকের কাজ হতে পারে না: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের গাইড বই পড়তে উৎসাহিত করা এবং প্রাইভেট-কোচিংয়ে আসতে বাধ্য করা কোনো শিক্ষকের কাজ হতে পারে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার বিকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার লুধুয়া স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুনর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক ডা. এমদাদুল হক মানিক সভাপতিত্বে এবং সদস্য সচিব শাহেন শাহ মাহমুুদের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চাঁদপুর-২ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাড. নুরুল আমিন রুহুল, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব শামসুল আলম মোহন, চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, চাঁদপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) এসএম জাকারিয়া প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু অসাধু শিক্ষকের সাথে নোট-গাইড বই প্রস্তুতকারীদের যোগসাজশ রয়েছে। তারা কমিশন নিয়ে পছন্দের নোট-গাইড বই কিনতে শিক্ষার্থীদের উৎসাহিত করছেন। এছাড়া অনেক শিক্ষক শিক্ষার্থীদের প্রাইভেট ও কোচিংয়ে আসতে বাধ্য করছেন। কোনো শিক্ষার্থীকে নোট-গাইড বই পড়তে উৎসাহিত করা, প্রাইভেট-কোচিংয়ে আসতে বাধ্য করা এবং কোচিংয়ে না আসলে ফেল করানো শিক্ষকের কাজ হতে পারে না।

শিক্ষার্থীদের শুধু ভালো ফল করলেই হবে না জানিয়ে তিনি বলেন, তাদের নৈতিকতা, মানবতা, দেশপ্রেম, সততা ও নিষ্ঠা শেখাতে হবে। তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। শিক্ষকদের কাছ থেকে শিক্ষার্থীরা সঠিক শিক্ষা পেয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। তাহলে আমরা সারাবিশ্বে মাথা উঁচু করে মর্যাদা নিয়ে দাঁড়াতে পারব। কোনো দেশের কারো কাছে আমাদের মাথা নত করতে হবে না।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষকদের মর্যাদা তাদের নিজেদেরই ধরে রাখতে হবে। এ দুুর্নাম যেন আমাকে আর শুনতে না হয়। আমরা এ দুুর্নাম থেকে মুক্তি পেতে চাই। শ্রেণিকক্ষে পাঠ্যবই যত্নসহকারে শেখানো হলে, পাঠদানে অযত্ন-অবহেলা না হলে শিক্ষার্থীদের নোট বই, গাইড বই ও প্রাইভেট-কোচিংয়ের ওপর নির্ভরশীল হতে হবে না।


সর্বশেষ সংবাদ