৪ লাখ নয়, আসল খেলা হবে ৪০ হাজারের মধ্যে

৪১তম বিসিএসে আবেদনের শেষ সময় ছিল শনিবার। এবার ৪ লাখ ৭৫ হাজার ২৬২ প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। এর আগে ৪০তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। ফলে ৪০তম বিসিএস এর আবেদনের রেকর্ড ছাড়িয়েছে ৪১তম বিসিএস।

শনিবার পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক নেছার উদ্দিন বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৪১তম বিসিএসের জন্য ৪ লাখ ৭৫ হাজার ২৬২ আবেদন জমা পড়েছে। এখন পর্যন্ত ৩ লাখ ৭৪ হাজর ৮১৬ জন প্রার্থী ফি জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছেন। ফি দেওয়ার অপেক্ষায় আছেন নিবন্ধন করা আরও ১ লাখ ৪’শ ৪৬ প্রার্থী। আবেদন গ্রহণের সময় শেষ হওয়ার পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি জমা দেওয়া যাবে।

বিসিএসসহ বিভিন্ন চাকরির নিয়োগ পরীক্ষায় ভালো করার টিপস নিয়ে নিয়মিত লেখেন ঊমি চৌধুরী। এবার বিসিএস পরীক্ষায় রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করায় অনেকে হয়তো দুশ্চিন্তায় পড়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করলেও আসল প্রার্থী হবে অনেক কম মন্তব্য করে তিনি লিখেছেন, ৪১তম বিসিএসে ৪ লাখ ৭৫ হাজার আবেদন পড়েছে বলে ভয়ে পড়াশোনা না করে থাকবেন না। এই ৪ লাখ ৭৫ হাজারের মধ্যে ৪ লাখ প্রার্থী প্রার্থীও না। আসল খেলা ৩০ বা ৪০ হাজারের ভেতর হবে। উনারা আসল ক্যান্ডিডেট। আপনার কম্পিটিশন হবে কেবল এই রেঞ্জে। সেক্ষেত্রে ভয় পেলে হবে না। প্রার্থী বেশি, টিকব না, পরের বার দিব এই এক্সকিউজ বাদ দিন। যা হবে এবারই হবে। পরের বার বলতে কিছুই নেই। বাকি এই কয় মাস যা পারেন ঝাড়াই পড়ে নিন।

তিনি আরও লিখেছেন, মনে রাখবেন— যারা পারে তারা এক মাসেও পারে। আবার যারা পারে না তারা সারাজীবন চেষ্টা করলেও পারবে না। আমার স্পষ্ট মনে আছে, সকল পারিবারিক সমস্যার মধ্যে ৩৮তম বিসিএসে কেবল দেড় মাস খানেক হাতে সময় পেয়েছি। আল্লাহর রহমতে নিরাশ হয়নি। সুতরাং চেষ্টা থাকলে পেশান থাকলে কেউ আপনাকে হারাতে পারবে না। শুভ কামনা রইল।

৪১তম বিসিএসে আবেদন করেছে ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন। এদিকে সর্বশেষ জনসংখ্যার তালিকা থেকে দেখা গেছে বিশ্বের যতগুলো দেশ রয়েছে সেগুলোর মধ্যে ৫৯টি দেশের জনসংখ্যা সাড়ে ৪ লাখের কম। অর্থাৎ ৪১তম বিসিএস আবেদনের সংখ্যা পেছনে ফেলেছে ৫৯টি দেশের জনসংখ্যাকে।সেই দেশগুলোর মধ্যে রয়েছে মাল্টা, বাহামা, আইসল্যান্ড, বার্বাডোজ, সেন্ট লুসিয়া, গ্রানাডা, অ্যান্টিগুয়া ও বার্বুডা, গ্রিনল্যান্ড, সান মারিনোসহ আরও অনেক দেশ।


সর্বশেষ সংবাদ