ইউনেস্কোর ক্যাম্পেইনে শিক্ষামন্ত্রী: নারীর প্রতি সহিংসতা বন্ধ কর!

  © সংগৃহীত

সোমবার (২৫ নভেম্বর) ‘আন্তর্জাতিক নারীর বিরুদ্ধে সহিংসতা অবসান দিবস’। এদিন থেকেই শুরু হয়েছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষেরও। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত পৃথিবীর দেশে দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ পক্ষ পালিত হবে। বাংলাদেশের নারী ও মানবাধিকার সংগঠনগুলোও এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে, আন্তর্জাতিক নারীর বিরুদ্ধে সহিংসতা অবসান দিবস উপলক্ষে সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো সদর দপ্ততরে সংস্থাটির ৪০তম জেনারেল কনফারেন্সে এক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। এই ক্যাম্পেইনে বাংলায় মন্তব্য লিখেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্তব্যের প্ল্যাকার্ডে তিনি লিখেছেন-‘নারীর প্রতি সহিংসতা বন্ধ কর!’, ‘নারীর অধিকার মানবাধিকার!’। ওই ক্যাম্পেইনে বিভিন্ন দেশের প্রতিনিধি দলের সদস্যরা তাদের নিজস্ব ভাষায় নারীর প্রতি সহিংসতা বন্ধে মন্তব্য লিখেছেন।

১৯৩টি সদস্য রাষ্ট্র এবং ১০ সহযোগী সদস্য নিয়ে গত ১২ নভেম্বর থেকে শুরু হওয়া এ অধিবেশন চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। এতে বিশ্বের সব শিক্ষামন্ত্রী ও ১৯৩টি দেশ থেকে আসা প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত আছেন।

প্রসঙ্গত, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।


সর্বশেষ সংবাদ