শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে: ইউনেস্কোর সম্মেলনে শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখ যোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। গত ১০ বছরে বাংলাদেশ স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। স্কুল ঝরে পড়া রোধে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং এবং বৃত্তির ব্যাবস্থা করেছে। মঙ্গলবার প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে এসডিজি-এডুকেশন-২০৩০ এর ৭তম অধিবেশনে তিনি এ কথা বলেন। 

সেশন সভাপতি ইউনেস্কোর এ ডি জি স্টেফানিয়া জিয়ানিনি শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের ঈর্ষনীয় সাফল্যের বিষয়ে শিক্ষামন্ত্রীকে কিছু বলার আহবান জানালে শিক্ষামন্ত্রী একথা বলেন। শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কারণে শিক্ষামন্ত্রীকে এসডিজির স্টিয়ারিং কমিটি বিশেষভাবে শিক্ষামন্ত্রীকে বক্তব্য রাখতে আহবান জানান। এর আগে মঙ্গলবার সকালে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন।

এ সময় ই নাইন এর প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাস্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মোঃ মনজুর হোসেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, ‘এসডিজি-চার’ সবার জন্য মান সম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য ও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাইমারি শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমান বেশী। এসডিজি অর্জনে বাংলাদেশের কমিটমেপন্টের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলাকে নিয়োগ প্রদান করেছেন।


সর্বশেষ সংবাদ