কন্যা সন্তানদের জন্য অতিরিক্ত দায়িত্ব নিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

  © টিডিসি ফটো

কন্যা সন্তানদের এগিয়ে যাওয়ার জন্য আমাদের বিশেষ নজর দিতে হবে। এক্ষেত্রে নারীর পাশাপাশি পুরুষদেরও এগিয়ে আসতে হবে এবং অতিরিক্ত দায়িত্ব নিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।মঙ্গলবার শিশু একাডেমিতে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ইতিহাস থেকে আমরা জানি, নারীরা কোনো কালেই পিছিয়ে ছিল না। আজকে যেসব কাজ আমাদের সামনে শ্রমঘন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, যেমন- কৃষিকাজ তাও কিন্তু আমদের নারীরাই শুরু করেছে। আজকে কিছু পেশা আমাদের সামনে শুধু নারীদের জন্য হিসেবে আবির্ভূত হয়েছে। যেমন- শিক্ষকতা, এটা কিন্তু ঠিক নয়। নারীকে সেভাবেই গড়ে উঠতে হবে যাতে করে সে পেশার সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত হতে পারে। মেয়েরা যাতে তার পেশা বেছে নিতে পারে সে লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, একাডেমিক কার্যক্রমের বাইরে শিক্ষার্থীরা যাতে সৃজনশীল এবং উদ্ভাবনী শক্তিতে সমৃদ্ধ হতে পারে সে লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবছর ছয়টি কার্যক্রম সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে শুরু করেছে এবং আগামী বছর এই ধরনের কার্যক্রম আরও বাড়ানো হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। অনুষ্ঠানে ঢাকার ১৩টি বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।