শিক্ষা মন্ত্রণালয়ের ৪১ কোটি টাকার খাজনা বকেয়া, চিঠি দিয়েও সাড়া মিলছে না

নিয়মিত ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধ করছে না সরকারি সংস্থাগুলো। ৩৭টি মন্ত্রণালয়ের কাছে ভূমি উন্নয়ন কর বাবদ ভূমি মন্ত্রণালয়ের পাওনা দাঁড়িয়েছে ৮৬১ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কাছেই ৪১ কোটি ৬৭ লাখ টাকা। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বকেয়া ৪ কোটি ১২ লাখ টাকা।

ভূমি মন্ত্রণালয় বলছে, দীর্ঘদিন ধরে সরকারি সংস্থাগুলো নিয়মিত কর পরিশোধ করছে না। বিভিন্ন সময় চিঠি দিয়েও সাড়া পাওয়া যাচ্ছে না। বিভিন্ন মন্ত্রণালয় তাদের জানিয়েছে, ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য বরাদ্দ না থাকায় তা পরিশোধ করা যাচ্ছে না।

জানতে চাইলে ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, ভূমি উন্নয়ন কর পরিশোধ করা সবার রাষ্ট্রীয় দায়িত্ব। কিন্তু সরকারি সংস্থা, মন্ত্রণালয়গুলোর কর বকেয়া থাকে। স্থানীয়ভাবে সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্ট ব্যক্তিরা স্থানীয় পর্যায়ে সরকারি সংস্থাগুলোকে কর পরিশোধের জন্য একাধিকবার চিঠি দিয়েছেন। 

এলাকা ও জমির শ্রেণিভেদে ভূমি উন্নয়ন কর বছরে সর্বনিম্ন ১০ থেকে সর্বোচ্চ ৩০০ টাকা। বাণিজ্যিক কাজে ব্যবহৃত ভূমির উন্নয়ন কর ৪০ থেকে ৩০০ টাকা। শিল্পকাজে ব্যবহৃত জমির ক্ষেত্রে তা ৩০ থেকে ১৫০ টাকা। আর আবাসিক ও অন্যান্য কাজে ব্যবহৃত জমির ক্ষেত্রে এলাকাভেদে জমির খাজনা বছরে ১০ থেকে সর্বোচ্চ ৬০ টাকা।


সর্বশেষ সংবাদ