নারীদের জন্য ডিজিটাল কলেজ চালু করল সৌদি আরব

সৌদি শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ
সৌদি শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ

নারীদের প্রযুক্তি বিষয়ক কাজে সম্পৃক্ত করতে এই প্রথম দুটি ডিজিটাল কলেজ চালু করেছে সৌদি আরব। বুধবার (১৬ সেপ্টেম্বর) দেশটির রিয়াদ ও জেদ্দায় নারীর প্রযুক্তি বিষয়ক শিক্ষার প্রসারে দুটি ডিজিটাল কলেজের উদ্বোধন করেন দেশটির শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ।

দেশটিতে এই প্রথম নারীদের প্রযুক্তি বিষয়ক শিক্ষাদানের জন্য ডিজিটাল কলেজ স্থাপন করেছে। এখানের প্রযুক্তি বিষয়ক নানা বিষয়ে অনার্স ও ডিপ্লোমা করার ব্যবস্থা থাকবে। নেটওয়ার্ক সিস্টেম ম্যানেজমেন্ট, মিডিয়া টেকনোলজি, সফটওয়ার, স্মার্ট সিটি, রোবটিকস টেকনোলজি, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্টস, মেশিন লার্লিংসহ নানা বিষয় থাকবে কলেজ দুটিতে।

এসময় দেশটির শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ হামাদ শেখ বলেন, ‘সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ক্ষমতায়ন ও সর্বোচ্চ সহায়তার মাধ্যমে নারীদের উন্নয়ন কর্মসূচির মূলভিত্তি হিসেবে রাখতে চান। নারীদের কর্মসংস্থান, সুযোগ-সুবিধা বৃদ্ধি ও মেধার মূল্যায়নের মাধ্যমে নারীর উন্নয়ন করা হবে। তাছাড়া সৌদি আরবের ভিশন টুয়েন্টি থার্টিন-এ জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এ উদ্দেশ্য পূরণে টিভিটিসি কাজ করে যাচ্ছে।’

টিভিটিসির তত্ত্ববাধানে উদ্বোধন হওয়া দুটি ডিজিটাল কলেজে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা পাঠদান করবেন। এতে চার হাজারেরও বেশি নারী শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ করতে পারবে। ডিজিটাল শ্রম বাজারের চাহিদা পূরণে প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষার্থীরা ব্যাপক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

 


সূত্র: সৌদি গেজেট


সর্বশেষ সংবাদ