প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছে পাকিস্তান

প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছে পাকিস্তান
  © ফাইল ফটো

চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে শুরু থেকেই সংক্রমণ রোধে অন্য সব দেশের মতো পাকিস্তানেও বন্ধ ছিল সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষাকার্যক্রম চালু রাখা হয়েছিল অনলাইনে। এবার দেশেটি শুধু প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান আবারও চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে দীর্ঘ ৬ মাস পর প্রথমবার মাধ্যমিক স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পুনরায় খুলে দেওয়া হচ্ছে।

এদিকে পাকিস্তান সরকার জানিয়েছে দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করার এটাই প্রথম পদক্ষেপ। তবে করোনাভাইরাসের বিস্তার যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কঠোর বিধি-নিষেধ মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে প্রতিবেশী ভারতের তুলনায় পাকিস্তানে এখন পর্যন্ত সংক্রমণ ও মৃত্যু অনেক কম। দেশটি করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সম্ভব হয়েছে। এখন পর্যন্ত করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান ২য় এবং পাকিস্তান ১৭তম।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪০৪ জন। অপরদিকে একদিনেই মারা গেছে আরও ৬ জন। একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল ৫৩৯ এবং মৃত্যু হয়েছে চারজনের।

তার আগের দিন দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ৫২৬ এবং মারা গেছে ৬ জন। পাকিস্তানে সাম্প্রতিক সময়ে সংক্রমণ অনেকটাই কমতে দেখা গেছে। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে তাই লকডাউন তুলে ধাপে ধাপে সবকিছু স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু হয়েছে।

 


মন্তব্য