দেশের শিক্ষা ব্যবস্থায় প্রবেশ করছে চীনা-ভিত্তিক নেটড্রাগন

  © ফাইল ফটো

বিশ্বের সবচেয়ে বড় চীনা-ভিত্তিক শিক্ষা প্রযুক্তি নেটড্রাগন হোল্ডিংস লিমিটেড এবার দেশের শিক্ষা ব্যবস্থায় প্রবেশ করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির স্থানীয় ব্যবস্থাপনা এবং তথ্য প্রযুক্তি সংস্থা ডেটা সাইন্স টেকনোলজি লিমিটেডের সাথে যৌথভাবে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে। প্রতিষ্ঠানটি দেশের শিক্ষা প্রযুক্তি গ্রহণকে ত্বরান্বিত করতে ভিত্তি স্থাপনে সহযোগিতা করবে বলে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানা গেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, স্থানীয় বিশেষজ্ঞদের নিয়ে এই প্রতিষ্ঠানটি কাজ করবে। এছাড়া আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান অর্জনে শিক্ষার বিভিন্ন উৎসসমূহের ভাণ্ডার তৈরি করতে কাজ করবে তারা। এক্ষেত্রে স্থায়ী ইন্টারনেট সংযোগ না থাকলেও কাজ থেমে থাকবে না।

সম্মেলনে আরো বলা হয়েছে, গ্রাম ও যেসব এলাকায় শিক্ষার্থীরা ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত বা যাদের জন্য মোবাইল ইন্টারনেট ব্যবহার করাও ব্যয়বহুল তাদের জন্য সুষ্ঠু শিক্ষা ব্যবস্থা নিশ্চিতে কাজ করবে নেটড্রাগন।

এ দেশের অনলাইন/অফলাইন হাইব্রিড শিক্ষাদান, শিক্ষা গ্রহণ এবং এডমোডো এন্টারপ্রাইজ, কোডিং গ্যালাক্সি এবং জাম্পস্টার্ট একাডেমি নামে বেশ কিছু কমিউনিটি প্লাটফর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে নেটড্রাগনের। এর ফলে দেশের শিক্ষাব্যবস্থায় অনেক পরিবর্তন ঘটবে এবং বেশ কিছু ক্ষেত্রে সমাধানও পাওয়া যাবে।

এডমোডো এন্টারপ্রাইজ নেটড্রাগনের দ্রুত পরিবর্তনযোগ্য কর্মসূচি এবং যোগাযোগ প্লাটফর্ম। এর মাধ্যমে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত হতে পারবেন, শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে প্রবেশ এবং নিরাপদ ও নির্ভরযোগ্য শিক্ষা পরিবেশ গড়ে তোলা সম্ভব হবে। এই প্লাটফর্মে প্রশাসনিক নিয়ন্ত্রণ প্রদান সম্ভব।

এছাড়া জাম্পস্টার্ট অ্যাকাডেমি একটি শিক্ষা অর্জনের প্লাটফর্ম। এই প্লাটফর্মের মাধ্যমে বাড়ি এবং শ্রেণিকক্ষে ব্যবহারের জন্য আকর্ষণীয় পণ্য তৈরি করে বাচ্চাদের শিক্ষামূলক গেমিংয়ের মান নির্ধারণ করা হবে।


সর্বশেষ সংবাদ