স্নাতকে ভর্তির খরচ মাত্র ১ টাকা!

  © সংগৃহীত

মহামারি করোনা পরিস্থিতিতে লকডাউনের ফলে গত কয়েক মাস বন্ধ রয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। এমন পরিস্থতিতে পরিবার আর্থিক সমস্যায় পরাসহ কাজ হারিয়েছেন শত শত মানুষ। পুরো বিপর্যয়ে রয়েছে শিক্ষার্থীরা। এরই মধ্যে ভারতে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া।

এজন্য সোমবার থেকে ৭৩ বছর পুরনো নৈহাটির এই জনপ্রিয় কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ভর্তির ফর্মের দামও এ বছর মাত্র ৬০ টাকা রাখা হয়েছে।

করোনা পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া মানুষদের কথা চিন্তা করে এমন নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছেন দেশটির পশ্চিমবঙ্গের নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ কর্তৃপক্ষ। স্নাতক শ্রেণিতে অর্থাৎ বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেলের ক্ষেত্রে ভর্তির ফি বাবদ মাত্র ১ টাকা নিচ্ছে এই কলেজ। এতে উপকৃত হবেন দিবা বিভাগের প্রায় ২৪০০ ছাত্রছাত্রী।

কলেজের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বছর বাংলা অনার্স, বিকম অনার্স, অঙ্ক অনার্স ও সাংবাদিকতা অনার্সে ভর্তির ফি ছিল যথাক্রমে ৩ হাজার ৩৩৫ টাকা, ৩ হাজার ৯৪০ টাকা, ৩ হাজার ৮৩০ টাকা ও ১১ হাজার ৩৫ টাকা। এ বছর এই সব বিষয়ের ক্ষেত্রে মাত্র ১ টাকা দিয়ে কলেজে ভর্তি হওয়া যাবে।

কলেজের অধ্যক্ষ ড.‌ সঞ্জীব সাহা জানান, কলেজের পরিচালন সমিতির সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি ফি ১ টাকা করার ফলে যাবতীয় খরচ কলেজের তহবিল থেকে করা হবে। এ দিকে, কলেজের এই সিদ্ধান্তে তিনি গর্বিত বলে জানান নৈহাটি আরবিসি কলেজের প্রাক্তনী তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য।

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ও হিন্দুস্তান টাইমস


মন্তব্য

সর্বশেষ সংবাদ