স্কুল খোলার তোড়জোড় যুক্তরাষ্ট্রের, দুই সপ্তাহে ৯৭ হাজার শিশু আক্রান্ত

স্কুল খোলার তোড়জোড় যুক্তরাষ্ট্রের, দুই সপ্তাহে ৯৭ হাজার শিশু আক্রান্ত
  © ফাইল ফটো

মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে সবচেয়ে বেশি ভুগতে হয়েছে বিশ্বে সবচেয়ে পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্রকে। এর আগে দেশটিতে মহামারি আকার ধারন করার কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও এবার দেশটির বিভিন্ন রাজ্যে চলছে স্কুল খুলে দেওয়ার তোড়জোড়। তবে এরই মধ্যে এক রিপোর্টে উঠে এসেছে 'ভয়াবহ' চিত্র।

দেশটিতে শুধু গত জুলাইয়ের শেষ দুই সপ্তাহে অন্তত ৯৭ হাজার শিশু প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স অ্যান্ড চিল্ডড্রেন্স'স হসপিটাল এ্যাসোসিয়েশনের নতুন এক গবেষণায় এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির পর থেকে দেশটিতে অন্তত তিন লাখ ৩৮ হাজার শিশু করোনায় শনাক্ত হয় । এতে অর্থ দাঁড়ায় শুধু জুলাইয়ের দুই সপ্তাতেই এক চতুর্থাংশেরও বেশি শিশু করোনায় শনাক্ত হয়েছে।

দেশটিতে ঠিক যখন শিক্ষা ব্যবস্থা অর্থাৎ বিভিন্ন রাজ্যে স্কুল খুলে দেওয়ার তোড়জোড় চলছে তার আগ মুহূর্তে এই প্রতিবেদনটি প্রকাশিত হলো।

দেশটির ৪৯ রাজ্যের তথ্য বিশ্লেষণ করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় শনাক্তদের ১০ জনের সাত জনের বেশি জন দেশটির দক্ষিণ ও পশ্চিম রাজ্যের।

করোনায় বেশি শিশু শনাক্তের তালিকায় রয়েছে দেশটির মিসৌরি, ওকলাহোমা, আলাস্কা, নেভাদা, ইদাহো এবং মন্টানা রাজ্যগুলো। নিউ ইয়র্ক সিটি, নিউ জার্সি এবং দেশটির অন্যান্য উত্তরপূর্বাঞ্চলের রাজ্য গত মার্চ এবং এপ্রিলে করোনার সংক্রমণ চূড়ায় ছিল, তবে সেসময় এসব অঞ্চলে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার হার ছিল কম।

ওই রিপোর্টে বলা হয়েছে, করোনায় আক্রান্ত হলেও শিশুদের গুরুতরভাবে অসুস্থ হওয়ার ঘটনা ছিল বিরল। তবে দেশটির রোগ সংক্রমণ ও নিয়ন্ত্রণ সংস্থা (সিডিসি) এনিয়ে সতর্ক করেছেন।

 

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ