চোরের ভিটা এখন আলোর ভুবন

  © সংগৃহীত

নেত্রকোনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম 'চোরের ভিটা' হওয়ায় বিব্রত স্কুলের শিক্ষার্থীরা। স্কুলের নাম এমন বিব্রতকর হওয়ায় বহুদিন ধরেই নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসলেও এবার পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে এই স্কুলের নাম। আর স্কুলটির নাম ‘আলোর ভুবন সরকারি প্রাথমিক বিদ্যালয়’ করার প্রস্তাব পাঠানো হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে।

সোমবার (৩ আগস্ট) দুপুরে জেলা প্রশাসকের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা কার্যালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নতুন নামের প্রস্তাবনা পাঠানো হয়েছে। নতুন করে 'আলোর ভুবন' নামটি প্রস্তাব করা করেছেন জেলা প্রশাসক মঈন উল ইসলাম।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছবি দেখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন। এ সময় স্কুলের নাম পরিবর্তনের বিষয়টি তাঁর নজরে আসে। পরে তিনি নেত্রকোনা প্রাথমিক শিক্ষা অফিসে ফোন করে বিস্তারিত জেনে নাম পরিবর্তনের প্রস্তাব পাঠানোর নির্দেশ দেন। মূলত তাঁর নির্দেশেই সোমবার প্রস্তাবটি পাঠানো হয়।

জানা গেছে, স্কুলটি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার জারিয়া ইউনিয়নের চোরের ভিটা গ্রামে অবস্থিত। ১৯৯১ সনে এলাকায় শিক্ষার প্রসার ঘটাতে এটি প্রতিষ্ঠিত করেন এলাকার কয়েকজন শিক্ষানুরাগী। দীর্ঘদিন পর বিদ্যালয়ের নাম নিয়ে সচেতন মহলে উদ্বেগ উৎকণ্ঠার সৃষ্টি হয়।