করোনায় মৃত ব্যক্তির পরিবারের শিশুরা পাবে বিনামূল্যে শিক্ষা

  © ফাইল ফটো

মহামারি করোনা পরিস্থিতিতে এবার ভারতের ওডিশা রাজ্যে পরিবারের কেউ যদি করোনায় মারা যায় তাহলে সেই পরিবারের শিশুদের পড়ালেখার দায়িত্ব নেবে রাজ্যের সবচেয়ে জনপ্রিয় শিক্ষাপ্রতিষ্ঠান কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (কেআইআইটি)। এছাড়াও যেকোনো কারিগরি ও পেশাগত কোর্স তাদের জন্য বিনামূল্যে করোনা হবে।

কেআইআইটির প্রতিষ্ঠাতা ড. অচ্যুৎ সামন্ত জানিয়েছেন, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে যদি কোনো পরিবারের মা-বাবা মারা যায় তাহলে সেই পরিবারের ছেলে বা মেয়েরা আবেদন করতে পারে কেআইআইটি-ডিইউয়ের কাছে (KIIT-DU)। এমনকি আইটিআই ও ডিপ্লোমার ক্ষেত্রেও সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার সুযোগ দেবে কেআইআইটি।

আপাতত ২০২০-২১ ও ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্যে এই সুযোগ মিলবে। তবে এক্ষেত্রে অগ্রাধিকার পাবে বিপিএল (BPL), এসসি (SC), এসটি (ST) ও এসসিবিসি (SCBC) তালিকাভুক্তরা।

দেশটির মধ্যে করোনাভাইরাস পরিস্থিতি বিপর্যস্ত হয়ে যাচ্ছে। প্রতিটা রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। এমন পরিস্থিতিতে রাজ্য সরকার ও প্রশাসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (কেআইআইটি) এবং তার সহযোগী সংস্থা কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেস (কেআইএসএস)।

এছাড়াও দেশটিতে করোনায় হানা দেয়ার অনেক আগে থেকেই মানুষের মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ শুরু করে দিয়েছিল কেআইআইটি। গত ফেব্রুয়ারিতে ক্যাম্পাসে একটি আলোচনাসভা আয়োজন করেছিল তারা। সেখান থেকেই মানুষকে সচেতন করার কাজ করেছিল তাঁরা। তাছাড়া লকডাউন জারি হওয়ার পর থেকে সাধারণ গরিব যে সমস্যায় পড়তে শুরু করেছিল, সেই সময়ও তাদের পাশে দাঁড়িয়েছিল, এখনও দাঁড়াচ্ছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি।


সর্বশেষ সংবাদ