৩০ জুন পর্যন্ত বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!

  © লোগো

দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রাক-প্রাথমিক থেকে সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির সময় আরও বাড়ছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ ছুটি বাড়ানো হতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে আজ সোমবার (১৫ জুন) প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

দেশে করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কয়েক দফায় ছুটি বাড়িয়ে সর্বশেষ ১৫ জুন পর্যন্ত করা হয়েছে। আজ শেষ হচ্ছে এ ছুটির মেয়াদ।

এ ব্যাপারে রবিবার (১৪ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুই মন্ত্রণালয় আলোচনা করে কতদিন পর্যন্ত ছুটি বৃদ্ধি করা যায় সে বিষয়ে আগামীকাল সোমবার সিদ্ধান্ত নেয়া হবে। তবে আপাতত আগামী ৩০ জুন পর্যন্ত ছুটি বৃদ্ধি করার চিন্তাভাবনা করা হচ্ছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের হুমকির মধ্যে ফেলা হবে না। প্রতিদিন সংসদ টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে, বাসায় বসে তারা পাঠদান চালিয়ে যাবে। বর্তমানে শিক্ষার্থীদের বাসায় রেখে কীভাবে পরীক্ষা নেয়া সম্ভব সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

জানা যায়, দেশে ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হবার পর ১৬ মার্চ সরকার ঘোষণা দেয়, ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত স্কুল, কলেজসহ সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ থাকবে। তবে এর আগেই ঢাকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান নিজ উদ্যোগে কার্যক্রম বন্ধ ঘোষণা করে। তাছাড়া পয়লা এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও তখন স্থগিত করা হয়।

পরে সরকার যখন প্রথম দফা সাধারণ ছুটি ঘোষণা করে, তখন সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির মেয়াদ ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। ওই সময় পর্যন্ত সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টারের শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ রাখার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর দফায় দফায় সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির মেয়াদ বাড়ানো হয়।

সর্বশেষ ১৫ জুন পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়ে ২৮ মে এক প্রজ্ঞাপন জারি করে সরকার। তবে ওই প্রজ্ঞাপনে সাধারণ ছুটি আর বাড়ায়নি সরকার। এর ফলে ৩১ মে থেকে সরকারি-বেসরকারি অফিস-আদালত এবং শিল্প-কলকারখানা খুলছে।


সর্বশেষ সংবাদ