ভালো কলেজ পাবে না ৫৫ হাজার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী

  © ফাইল ফটো

সদ্য প্রকাশিত এসএসসির ফল পেয়ে আনন্দে মাতোয়ারা লাখ লাখ শিক্ষার্থী। তবে তাদের এই আনন্দ স্থায়ী হচ্ছে না। কারণ তাদের সামনে এখন ভালো কলেজে ভর্তি হওয়ার প্রতিযোগিতা। করোনাভাইরাস গভীর চ্যালেঞ্জের সামনে দাঁড় করিয়ে দিয়েছে তাদের। গত বছরের তুলনায় এবার ৩০ হাজার বেশি জিপিএ ৫ পেয়েছে। ফলে শীর্ষ কলেজগুলোয় জায়গা পেতে তারা সবাই লড়বে। রাজধানীর নামি ৩৯টি কলেজসহ দেশে মানসম্মত প্রায় ৮০টি কলেজ রয়েছে। এগুলোতে আসন সংখ্যা প্রায় ৭৫ হাজার। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৯৯৮ জন। ফলে প্রায় ৫৫ হাজার ভালো কলেজে ভর্তি হতে পারবে না।

শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে জানিয়েছে, একাদশ শ্রেণিতে আসনের সংকট নেই। বরং বিপুলসংখ্যক আসন খালি থাকবে। তবে এখনই ভর্তি শুরু হচ্ছে না একাদশে। করোনা পরিস্থিতি বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে। শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য অনুযায়ী, দেশে সাধারণ, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে একাদশে ভর্তির জন্য মোট ১৮ লাখ ৪৬ হাজার আসন রয়েছে। এর মধ্যে সাধারণ শাখায় প্রায় ১৩ লাখ, মাদ্রাসায় এক লাখ আট হাজার।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘গত বছরের তুলনায় এবারও আসন একই আছে। আসনের কোনো সংকট নেই। প্রায় সাড়ে চার হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে মোট আসন সংখ্যা প্রায় ১৯ লাখ ৬৬ হাজার। এবার পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। সে হিসাবে একাদশে আসন ফাঁকা থাকবে প্রায় দুই লাখ ৭৫ হাজার।’

তবে ভর্তি নিয়ে মূল সংকট তৈরি হতে পারে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে। জানা গেছে, দেশের মানসম্মত প্রায় ৮০টি কলেজে আসন সংখ্যা প্রায় ৭৫ হাজার। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৯৯৮ জন। ফলে প্রায় ৫৫ হাজার ভালো কলেজে ভর্তি হতে পারবে না।

জানা গেছে, আগামী ৬ জুন থেকে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে। অনলাইনে ভর্তি আবেদন নেওয়া হবে। আগামী ২৪ জুলাই পর্যন্ত চলবে এই কার্যক্রম। আর ১৬ আগস্ট থেকে ক্লাস শুরুর চিন্তাভাবনা চলছে। প্রথম ধাপের ভর্তি আবেদন চলবে ৬ থেকে ১৬ জুন পর্যন্ত।

২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই কার্যক্রম চলবে। প্রথম ধাপের ফল প্রকাশ হবে ৫ জুলাই। পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তনকারীদের প্রথম ধাপে আবেদনের সুযোগ দেওয়া হবে। দ্বিতীয় ধাপে আবেদন চলবে ১৪ থেকে ১৭ জুলাই পর্যন্ত। ওইদিন রাত ৮টার দিকে ফল প্রকাশ হবে। তৃতীয় ধাপের আবেদন চলবে ২২ থেকে ২৪ জুলাই পর্যন্ত। ওইদিন রাত ৮টার পর ফল প্রকাশ করা হবে।

সার্বিক বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ বলেন, ‘এসএসসি ও সমমানের ফল প্রকাশের পর ৬ জুন থেকে ২৪ জুলাই অনলাইনে ভর্তি কার্যক্রম শেষ হবে। এমএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাদ দিয়ে এবার শুধু অনলাইনে আবেদনের সুযোগ থাকছে।’

তিনি বলেন, ‘ধারণা করা হচ্ছে, করোনাভাইরাস মহামারি পরিস্থিতির কারণে সেপ্টেম্বরের আগে ক্লাস শুরু সম্ভব নয়। আগামী ৬ জুন থেকে ২৪ জুলাই ভর্তি কার্যক্রম চলবে। এক মাস ২০ দিন ধরে একাদশে ভর্তি কার্যক্রম চালানো হবে। তবে পুনঃনিরীক্ষার ফল আগের চেয়ে পাঁচ দিন আগেই প্রকাশ হবে।’


সর্বশেষ সংবাদ