উহানে স্কুল খুলেছে

  © এএফপি

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত জানুয়ারি থেকে চীনের হুবেই প্রদেশের উহান শহরের সবকিছু বন্ধ রাখা হয়। চার মাস পর ওই শহরের জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসছে। আজ বুধবার থেকে সেখানের শিক্ষার্থীরা ক্লাসে যাওয়া শুরু করেছে। খবর এএফপির।

এএফপির প্রতিবেদনে জানানো হয়, উহানের স্কুলগুলোতে এখনো মুখে মাস্ক পরে থার্মাল স্ক্যানার পার হয়ে সারিবদ্ধভাবে বিদ্যালয়ে ঢুকতে হচ্ছে শিক্ষার্থীদের। বসার জায়গায় মিটার দূরত্ব রাখা হয়েছে।সামাজিক দূরত্ব মেনে ক্লাস নিচ্ছেন শিক্ষকেরাও। কেবল বড় শিক্ষার্থীদের জন্য স্কুল খোলা হয়েছে। ছোট ও মাঝারি পর্যায়ের শিক্ষার্থীদের জন্য স্কুল কবে খোলা হবে, তা এখনো বলা হয়নি।

উহানের কর্মকর্তারা বলেন, শিক্ষার্থী ও কর্মীদের অবশ্যই স্কুলে ফিরে যাওয়ার আগে ভাইরাসের পরীক্ষা করা হবে এবং ক্যাম্পাসগুলো জীবাণুমুক্ত ও পরিষ্কার করা হয়েছে। পুনরায় স্কুল খোলার প্রস্তুতি হিসেবে স্থানীয় স্কুলগুলো শিক্ষার্থীদের বসার ডেস্কগুলোর মধ্যে ব্যবধান বাড়িয়েছে।

১২১টি প্রতিষ্ঠানের সিনিয়র স্কুল শিক্ষার্থীরা অনেক দিন পর ডিজিটাল ডিসপ্লের বদলে সাধারণ চক বোর্ডে ফিরে এসেছে। করোনারর প্রাদুর্ভাবের কারণে গত জানুয়ারি থেকে উহানের সবকিছু বন্ধ রাখা হয়।

চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েবোতে একজন পোষ্ট করেছেন, 'অবশেষে স্কুল আবার খুলল। এই প্রথম স্কুলে ফিরে এসে আমি খুব খুশি, যদিও আমাকে ৮ মে থেকে মাসিক পরীক্ষায় বসতে হবে।'

স্কুল খোলার মধ্য দিয়ে একেবারে স্বাভাবিক জীবনে ফিরে গেল হুবেই প্রদেশের উহান। এই শহর থেকেই করোনা মহামারির উৎপত্তি। পরে তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। চীনের অন্য শহরগুলোতে গত মাসেই স্কুল খুলতে শুরু করে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ