সুবিধাবঞ্চিত শিশুদের ‘অ আ ক খ’ স্কুলে বই উৎসব

  © টিডিসি ফটো

সাভারের সুবিধাবঞ্চিত শিশুদের বিদ্যাপীঠ 'অ আ ক খ' স্কুলে নতুন বই বিতরণের মধ্য দিয়ে বই উৎসব এবং বার্ষিক ফলাফল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে বার্ষিক ফলাফল এবং বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে নতুন বই দেয়া হয়। এসময় সঙ্গে ছিলেন ছোটপর্দার বিশিষ্ট অভিনেতা আজিজুল হাকিম ও তার স্ত্রী নাট্যকার জিনাত হাকিম।

2 (2)

এছাড়া স্কুলের স্বপ্নদ্রষ্টা গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী জাকির হোসেনের উপস্থাপনায়, স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ডা. কাজী আয়শা সিদ্দীকার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন অভিনেতা আজিজুল হাকিম, টেক্সপ্রেগো এর ডিজিএম- এডমিন খন্দকার সালিম, নাট্যকার জিনাত হাকিম এবং টিভি ওয়ান নিউজের ম্যানেজিং ডিরেক্টর আজহার ভুঁইয়া।

অনুষ্ঠানের শুরুতে স্কুলটির প্রতিষ্ঠাতা পরিচালক ডা. নাজমুল ইসলাম জানান, এবারই প্রথম তাদের স্কুলের দুটি শাখা সাভার ও সিরাজগঞ্জ থেকে মোট ১১ জন সুবিধা বঞ্চিত শিশু প্রাথমিক সমাপণী পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ১১ জনই উত্তীর্ণ হয়েছে। এখানকার সব ছাত্র-ছত্রীদের স্কুল ড্রেস, বই, খাতা-কলম-ব্যাগ ও পুষ্টিকর খাবার দেওয়া হয়। এছাড়া তাদের এখানে চিকিৎসাসেবাও দেওয়া হয়। এ বছর সাভার শাখার ৮৫ ছাত্র-ছত্রীদের মধ্যে নতুন বই বিতরণ করা হয়েছে। এছাড়াও সিরাজগঞ্জ শাখায় ১২৪ ছিন্নমূল শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছে।

3

স্কুলের সভাপতি ডা. কাজী আয়শা সিদ্দীকা বলেন, শিক্ষা জীবনের আলো। সুবিধাবঞ্চিত শিশুরা একদিন নিজেরা যেমন আলোকিত হবে তেমনই তারা দেশকেও আলোকিত করবে। শিশুদের আমরা সেভাবেই গড়ে তুলছি। এরা কখনোই যেন পিছিয়ে না পড়ে সেজন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের প্রচেষ্টায় একদিন এরা অনেক দূর এগিয়ে যাবে সেই প্রত্যাশা রাখি।

অনুষ্ঠানের শেষে বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন সম্পন্ন হয়। নাচ, গান, কৌতুক অভিনয় দ্বারা শিক্ষার্থীরা অতিথিদ্বয়কে মুগ্ধ করে তুলে।
4
২০১৬ সালে গণস্বাস্থ্য সমাজ ভিত্তক মেডিকেল কলেজ এবং গণ বিশ্ববিদ্যালয়ের কিছু তরুণ সাভারের নিরিবিলি বস্তিতে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা এবং চিকিৎসা সেবার মাধ্যমে অনগ্রসর বস্তি সমাজকে অগ্রসর করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করে ‘অ আ ক খ স্কুল’। সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করতে এবং বস্তির ছিন্নমূল শিশুদের সচেতন ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ২০ টাকা বেতনে শিক্ষাদান এবং বিভিন্ন শিক্ষা উপকরণ ও সামাজিক কাজে লাগাচ্ছে এসব স্বপ্নদ্রষ্টা তরুণরা।


সর্বশেষ সংবাদ