শিক্ষা মন্ত্রণালয়ের এক বছরের অর্জন জানতে কমিটি গঠন

  © ফাইল ফটো

শিক্ষা মন্ত্রণালয়ের গত এক বছরের অর্জন জানতে ১৬ সদস্যের শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে।

কমিটির সভাপতি করা হয়েছে অতিরিক্ত সচিব (কলেজ) মো. বেলায়েত হোসেন তালুকদারকে। অন্যান্য সদস্যদের মধ্যে আছেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন প্রতিনিধি, বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের প্রতিনিধি, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের মহাপরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ডের চেয়ারম্যান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক (ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান), বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর সদস্য সচিব এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর সদস্য সচিব।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (প্রশাসন ও সংস্থাপন) এই কমিটির সদস্য সচিব।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সহকারী সচিব মো. শামসুল আলমের স্বাক্ষর করা অফিস আদেশে কমিটিকে এক সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন প্রস্তুত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে জমা দিতে বলা হয়েছে। গত ১৭ ডিসেম্বর ওই অফিস আদেশ জারি করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শিক্ষামন্ত্রী এবং উপমন্ত্রী দায়িত্ব নেওয়ার এক বছরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অর্জন হয়েছে কী তা জানতে চেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ দুজনের কাছে অর্জন তুলে ধরতে ১৬ সদস্যের কমিটি গঠন করা হয়।

জানা গেছে, আওয়ামী লীগ টানা তিন মেয়াদ ক্ষমতায়। তৃতীয় মেয়াদের শুরুতে গত ৭ জানুয়ারি শিক্ষামন্ত্রী এবং উপমন্ত্রী দায়িত্ব গ্রহণ করেন। আগামী ৭ জানুয়ারি তাদের দায়িত্ব নেওয়ার এক বছর পূর্ণ হবে।