দাবি না মানা পর্যন্ত অনশন চালিয়ে যাবেন নন-এমপিও শিক্ষকরা

  © সংগৃহীত

সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। গতকাল সোমবার (২১ অক্টোবর)  এ কর্মসূচি শুরু করেছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে আশ্বস্ত না হয়ে তারা এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন। আজ মঙ্গলবারও (২২ অক্টোবর)খোলা আকাশের নিচে তারা এ অনশন কর্মসূচি পালন অব্যাহত রেখেছেন।

গত রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শিক্ষকরা। বৈঠক শেষে তারা নতুন করে এ কর্মসূচির ঘোষণা করেন। সেখানে শিক্ষামন্ত্রী বলেন, ‘সুনির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতেই শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও দেয়া হবে। এছাড়া পরবর্তী নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেয়া হবে।

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার আজ বরেছেন, ‘একটাই দাবি, সারাদেশে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের একযোগে এমপিওভুক্ত করতে হবে। সেই নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।’

তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে বৈঠক হয়েছে। তার আশ্বাসে শিক্ষকরা সন্তুষ্ট না। তিনি আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যেতে আহ্বান জানিয়েছেন। দাবি আদায় না হওয়ায় এ আশ্বাসে আমরা ফিরে যাচ্ছি না।’

এমপিওভুক্তির দাবিতে ১৪ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলন করছেন শিক্ষকরা। ১৮ অক্টোবর সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ফোন করে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকের কথা জানান।

এর পরিপ্রক্ষিতে গত রোববার সন্ধ্যায় বৈঠক হয়। তবে আলোচনা ফলপ্রসূ না হওয়া আমরণ অনশনের ঘোষণা দেন শিক্ষকরা।


সর্বশেষ সংবাদ