শিক্ষাখাতে অনিয়ম ও বিশৃঙ্খলা দূর করা হবে: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের শিক্ষাখাতে সব ধরণের দুর্নীতি-অনিয়ম ও বিশৃঙ্খলা দূর করা হবে। এসব দূর করে একটি সুন্দর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলা হবে। সেই লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা পরিবার কাজ করে যাচ্ছে। রবিবার বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষাবিট রিপোর্টারদের সংগঠন ‘এডুকেশন রিপোটার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)’ এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, সংবাদমাধ্যমের কাজ হচ্ছে সত্যকে তুলে আনা এবং তার মাধ্যমে আমাদের সহযোগিতা করা। যেন আমাদের কাজগুলো সঠিকভাবে হয়। আর শিক্ষাবিটে যেসব সাংবাদিক রয়েছে তারাও শিক্ষা পরিবারের সদস্য। কারণ আমাদের যে মূল লক্ষ্য ও দায়িত্ব রয়েছে সেটি ঠিকভাবে হচ্ছে কিনা তা তাদের লেখার মাধ্যমে সেটি উঠে আসে।

তিনি বলেন, শিক্ষাবিটে যেসব সাংবাদিক রয়েছে, তারা শিক্ষা পরিবারের অবিচ্ছেদ্ধ অংশ। সে হিসেবে আপনাদের প্রতি আমার নিশ্চয় একটি দাবি ও অধিকার আছে। সেই অধিকার ও দাবি নিয়ে আমি বলবো, কখনো কখনো কোন কোন নিউজ দিখে আমি মাঝেমধ্যে একটুখানি বিব্রতবোধ করি। যখন মনে হয় যে এখানে বস্তুনিষ্ঠতা নেই এবং এই নিউজের পেছনে ভিন্ন কোন উদ্দেশ্য আছে। আসা করি, ইবারের সদস্যরা সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা বজায় রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান সরকার শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়ে বিশেষ বরাদ্দ দিচ্ছে। কিন্তু সে অনুযায়ী আমরা এখনও সফলতা অর্জন করতে পারিনি। তবে বর্তমান সরকারের হাত ধরেই শিক্ষাখাতে আমূল পরিবর্তন এসেছে। আমাদের সবার এতে ভূমিকা রয়েছে। লক্ষ্য পূরণে স্ব স্ব ক্ষেত্রে সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

সংগঠনের সভাপতি মুসতাক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. শহীদুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নিজামুল হক।


মন্তব্য

সর্বশেষ সংবাদ