সাতটি বাংলা বর্ণমালা বাদ দেওয়ার খবরটি ভুয়া

  © সংগৃহীত

২০২৪ সালে বাংলা স্বরবর্ণ থেকে ঈ, ঊ, ঋ এবং বাংলা ব্যঞ্জনবর্ণ থেকে ণ, ণ, ট, ৎ — মোট সাতটি বর্ণমালা বাদ দেওয়া হবে এমন একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের নামে তথ্যটি ছড়ানো হয়েছে। তবে যাচাই-বাচাই করে দেখা গেছে, তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও ভুয়া। বাংলা একাডেমি কিংবা সেলিনা হোসেনের পক্ষ থেকে এমন কোনো বিবৃতি প্রচারিত হয়নি।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া একটি স্ক্রিনশটে বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের বরাত দিয়ে দাবি করা হয় যে,

“প্রিয় সুধী! 

আগামী ২০২৪ সালে বাংলা স্বরবর্ণ থেকে ঈ ঊ ঋ এবং বাংলা ব্যঞ্জনবর্ণ থেকে ঞ ণ ঢ় ৎ বাদ দেওয়া হবে।

সেলিনা হোসেন

সভাপতি, 

বাংলা একাডেমি”

ওই পোস্টটি দেয়া হয়েছে একটি ফোন নম্বর থেকে আসা মেসেজের ওপর ভিত্তি করে। তবে যে নম্বর থেকে মেসেজটি এসেছে, সে নম্বরে কয়েকবার ফোন করলেও কেউ ধরেননি।

এর আগেও বাংলা একাডেমির নামে ভুয়া খবর ছড়ানোর নজির রয়েছে। ২০২০ সালের মার্চে বাংলা একাডেমির নামে ফেসবুকের বাংলা হিসেবে ‘বদনবই’ ব্যবহারের একটি ভুয়া বার্তা ছড়ায়। পরবর্তীতে প্রতিষ্ঠানটি শব্দটি তাদের প্রণীত নয় জানিয়ে একটি সতর্কীকরণ বিবৃতি প্রকাশ করে।

চলতি বছরের জানুয়ারিতে একই রকম একটি বার্তায় বাংলা বর্ণমালা থেকে বিশেষ এই বর্ণগুলো বাদ দেওয়া হতে পারে বলে ভুয়া বার্তা ছড়ানো হয়। 

এদিকে, আজ বুধবার (১৫ মার্চ) দুপুর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ক্রিনশটের মাধ্যমে ভুয়া তথ্যটি ছড়াতে শুরু করে। 

বিকেলে এ বিষয়ে বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, আমি এমন কিছু জানি না। এমন কোনো সিদ্ধান্ত বাংলা একাডেমি নেয়নি। এটি গুজব।