প্রতিবছরই এমপিওভুক্তি হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এমপিওর বিষয়ে আমাদের সুনির্দিষ্ট নীতিমালা আছে। ওই নীতিমালা অনুযায়ী আমরা এমপিওর জন্য আবেদন আহবান করেছি। সে নীতিমালার আলোকে যারা আবেদন করেছে এবং যারা এ আবেদন প্রক্রিয়ায় যোগ্য বিবেচিত হয়েছে তাদের প্রত্যেককে এমপিওভুক্ত করা হয়েছে। এছাড়া আমাদের এমপিও নীতিমালার সংশোধনের সুযোগ আছে। পর্যায়ক্রমে প্রতিবছরই প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করা হবে। তবে এ প্রক্রিয়ায় যারা নির্বাচিত হয়েছেন তাদের কার্যক্রম শেষ হওয়ার পর সেটা বিবেচনা করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ২টায় রাজধানীর সেগুনবাগিচা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের করা দাবি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও-সংক্রান্ত বিষয় নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিও নীতিমালার বাইরে যাওয়ার সুযোগ নেই। নীতিমালা অনুযায়ী এমপিও ভুক্তি হবে। আমাদের এমপিও নীতিমালার সংশোধনের সুযোগ। সংশোধনের মাধ্যমে প্রতিবছর ধীরে ধীরে বাকি প্রতিষ্ঠানগুলোও এমপিওভুক্ত করা হবে।

এর আগে গত রবিবার (২০ অক্টোবর) রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন আন্দোলনকারী শিক্ষকরা। ওই বৈঠকে এমপিওভুক্তির আশ্বাস দিয়ে শিক্ষকদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। তবে মন্ত্রীর ওই আশ্বাসে সন্তুষ্ট নন স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষকরা। গতকাল সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেন তাঁরা।

এদিকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। গতকাল সোমবার (২১ অক্টোবর) এ কর্মসূচি শুরু করেছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা।


সর্বশেষ সংবাদ