স্কুল কলেজ কবে খোলা উচিত- অভিভাবকদের মত চাইল ভারত সরকার

করোনা অতিমারীর কারণে মার্চ মাস থেকে বন্ধ স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। সময় যত গড়িয়েছে করোনার দাপট ততই বেড়েছে। এই অবস্থায় কবে স্কুল কলেজ খোলা উচিত, তা নিয়ে অভিভাবকদের মতামত জানতে চাইল ভারতের কেন্দ্রীয় সরকার।

এই নিয়ে সম্প্রতি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসনকে সার্কুলার পাঠিয়েছে। অগাস্ট না সেপ্টেম্বর, কোন মাসে স্কুল কলেজ খোলা যায় সে ব্যাপারে অভিভাবকদের মতামত জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি, স্কুল চালু হলে পড়ুয়াদের জন্য কী ধরনের সুরক্ষা বিধি মেনে চলা উচিত, তাও অভিভাকদের কাছে জানতে চাওয়া হয়েছে।

লকডাউনে পঠনপাঠন যাতে থমকে না যায়, সে জন্য অনলাইনে ক্লাস শুরু হয়। কিন্তু তা কখনই ক্লাসরুম শিক্ষার বিকল্প হতে পারে না। এই নিয়ে শিক্ষক, আভিভাবক সকলেই চিন্তিত। এ দিকে সংক্রমণ যে হারে বাড়ছে, তা-ও সকলের চিন্তা বাড়িয়ে তুলেছে।


এই অবস্থায় অভিভাবকরা পড়ুয়াদের আদৌ স্কুলে পাঠাতে রাজি হবেন কি না, কচিকাঁচাদের পক্ষে দূরত্ব বিধি বজায় রাখা কতটা সম্ভব, এই বিষয়গুলি গুরুত্বপূর্ণ। সব কিছু বিবেচনা করে অভিভাবকরা কতটা ঝুঁকি নিতে রাজি হবেন, এখন সেটাই দেখার।


সর্বশেষ সংবাদ