শিক্ষামন্ত্রীর কথিত বক্তব্য উদ্ধৃত রাবি ভিসির, শুধরে দিলেন মন্ত্রী নিজেই

  © টিডিসি ফটো

‘সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না’— সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উদ্বৃতি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এ বক্তব্যটি প্রচার করেছিল। পরে বিষয়টি শিক্ষামন্ত্রীর দৃষ্টিগোচর হলে এমন শব্দচয়ন তিনি কোনদিন করেননি বলে জানায় মন্ত্রণালয়।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বলা হয়, ‘সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না, কিন্তু করোনাভাইরাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে গেলে বহু মায়ের কোল খালি হবে’— শিক্ষামন্ত্রীকে উদ্ধৃতি (কোট) করে উপরে উল্লেখিত বক্তব্যটি অনেকেই বুঝে কিংবা না বুঝে ফেসবুকে প্রচার করছেন। শিক্ষামন্ত্রী এ ধরনের কোন বক্তব্য কোথাও দেননি। এমন ধরণের শব্দ চয়ন তিনি কোনদিনও করেন না। তাই সবার দৃষ্টি আকর্ষণ করছি; যেন এ ধরনের অপপ্রচার থেকে বিরত থাকে।

আরও পড়ুন: ‘সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না’— শিক্ষামন্ত্রী এমন কথা বলেননি

শিক্ষামন্ত্রীর কথিত এ বক্তব্য এবার উদ্ধৃত করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেছেন, “শিক্ষামন্ত্রী বলেছেন, সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না। সেটাও যেমন ঠিক, তারপরও আমাদের (শিক্ষা কার্যক্রম) সচল রাখতে হবে। এটা (করোনা) থেকে পরিত্রাণ পেতে আমাদের সবাইকে দোয়া করা....।”

আজ মঙ্গলবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল ক্লাসরুমের উদ্বোধনকালে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এসময় শিক্ষামন্ত্রী নিজেও অনলাইনে যুক্ত ছিলেন। তখন তিনি ভিসির বক্তব্যে শুধরে দিয়ে বলেন, “রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি মহোদয় আমার উদ্বৃতি (কোট) দিয়ে যে বক্তব্যটি বলেছেন, সেটি আমার নয়। এটা ফেসবুকের একটি ফেক একাউন্ট থেকে এই উদ্বৃতি (কোট) করা হয়েছে।”

এসময় ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান সঙ্গে সঙ্গে দুঃখ প্রকাশ করে বলেন, “বিষয়টি শুনেছি আমি। এজন্য দুঃখপ্রকাশ করছি।”

 


সর্বশেষ সংবাদ