১৫ দিনের জন্য অফিস-গণপরিবহন চলবে, প্রজ্ঞাপন জারি

  © ফাইল ফটো

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের ঘোষিত দীর্ঘ সাধারণ ছুটি শেষ হচ্ছে আগামী ৩০ মে। এর পরদিন ৩১ মে থেকে সরকারি, আধা সরকারি এবং স্বায়ত্ত্বশাসিত সব ধরনের অফিস খুলছে। আগামী ১৫ জুন পর্যন্ত এ নির্দেশনা দিয়ে আজ বৃহস্পতিবার (২৮ মে) মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

সে অনুযায়ী, ১৫ জুন পর্যন্ত সবাইকে করোনার জন্য নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে অফিসে যেতে হবে। এই সময়ে গণপরিবহন চলবে সীমিত আকারে। এছাড়া চালু হচ্ছে লঞ্চ ও ট্রেন। তবে বয়স্ক ও গর্ভবতী নারীরা অফিসে যাবেন না। পাশাপাশি সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অফিস চালুর পাশাপাশি আগামী ৩১ মে থেকে সীমিত যাত্রী নিয়ে বাস, ট্রেন ও লঞ্চ চলবে। ১৫ জুন পর্যন্ত এসব গণপরিবহন কীভাবে চলবে সে বিষয়ে নির্দেশনা জারি করা হবে বলে আদেশে জানানো হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ এ নির্দেশনা জারি করবে।

আদেশে বলা হয়েছে, সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করবে। স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে এগুলো চলবে।  তবে সব অবস্থায় মাস্ক পরা ও স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

আরও বলা হয়েছে, ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত নিজস্ব ব্যবস্থাপনায় বিমান চলাচলের বিষয়টিও বিবেচনা করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব অফিস-আদালত। তখন থেকে বন্ধ রাখা হয় গণপরিবহনও। সর্বশেষ ঈদের ছুটি কাটিয়ে অফিস ও গণপরিবহন চালু হচ্ছে ৩১ মে।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী ধরা পড়ে। আর আজ বৃহস্পতিবার পর্যন্ত ৫৫৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৯ জন সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ৩৭১ জনে দাঁড়িয়েছে।


সর্বশেষ সংবাদ