বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ভুল সংশোধনে নির্দেশনা মাউশির

সরকার সব স্তরের শিক্ষার্থীদের বৃত্তির টাকা ‘গভর্নমেন্ট টু পারসন’ (জিটুপি) পদ্ধতিতে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। ২০১৯-২০ অর্থবছর থেকে এই পদ্ধতিতে অনলাইনে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে শিক্ষার্থীদের টাকা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের তালিকা প্রেরণ করা হয়েছে।

তবে ওই তালিকায় বিভিন্ন ধরণের ভুল রয়েছে। ফলে বৃত্তির টাকা পাঠাতে সমস্যা দেখা দিয়েছে। এ জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে শিক্ষার্থীদের তথ্য সংশোধন করার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ৫ জুনের মধ্যে শিক্ষার্থীদের তথ্য সংশোধন করে তালিকা সংশোধন করে শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলগুলোকে।

শুক্রবার (২২ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি সব সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়, সব কলেজ ও স্কুলে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনা দেখতে ক্লিক করুন

নির্দেশনায় বলা হয়, প্রতিষ্ঠান প্রধানের পাঠানো তালিকা অনুসারে বৃত্তির টাকা পাঠানোর ব্যবস্থা নেয়া হবে। তাই, ভুল বা ত্রুটিপূর্ণ তথ্যের জন্য কোনো শিক্ষার্থী বৃত্তির টাকা পেতে দেরি হলে প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। এছাড়া পাঠ বিরতিতে থাকা এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো যাবে না। স্বাক্ষর ও সিল ছাড়া তালিকা পাঠানো হলে তা বাতিল বলে গণ্য করা হবে।

এছাড়া কারিগরি সহায়তার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের টেকনিক্যাল টিম এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এসপিএফএমএসপি প্রকল্পের টেকনিক্যাল টিমের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানের।

জানা গেছে, এমআইএস অনলাইন সফটওয়্যারে প্রকাশিত বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের খসড়া তালিকার ভুল সংশোধন করে ও ২০১৯ সালের প্রাথমিক সমাপনী ও জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্যসহ বাদ যাওয়া ও নতুন শিক্ষার্থীদের তথ্য সংযোজন করে সংশোধিত চূড়ান্ত তালিকা ই-মেইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পাঠাতে বলা হয়েছে সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলগুলোকে। প্রিন্ট করা সংশোধিত তালিকা প্রতিষ্ঠান প্রধান বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর ও সিল নিয়ে তার সফটকপি ইমেইলে (dshe.stipend.fl@gmail.com) পাঠাতে হবে প্রতিষ্ঠানগুলোকে।

খসড়া তালিকা পেতে ক্লিক করুন : http://103.48.16.248:8080/HSP-MIS/login


সর্বশেষ সংবাদ