৪০ হাজার লোককে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার

সংগৃহীত
সংগৃহীত

দক্ষ চালকের ঘাটতি দূর করতে ‘যানবাহন চালনা প্রশিক্ষণ’ নামের একটি বড় প্রকল্প নিতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, দক্ষ চালক তৈরির লক্ষ্যে ৪০ হাজার লোককে ড্রাইভিং প্রশিক্ষণ দেয়া হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১৪১ কোটি ১০ লাখ টাকা।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, যানবাহনের সংখ্যা বৃদ্ধির সঙ্গে অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনার হারও বৃদ্ধি পাচ্ছে। পর্যাপ্ত কারিগরি জ্ঞানের অভাব ও সড়ক ব্যবহার বিধি ও ট্রাফিক আইন না জানার কারণেই অধিকাংশ দুর্ঘটনা ঘটছে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সংঘটিত কয়েকটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনা সারা দেশকে নাড়া দিয়েছে। নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় দক্ষ চালক তৈরির জন্য প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

এছাড়া ইউনাইটেড ন্যাশনস ডিকেট অব অ্যাকশন ফর রোড সেফটি ২০১১-২০২০ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্য অনুযায়ী ২০২০ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের হার অর্ধেকে নামিয়ে আনতে হবে। লক্ষ্য পূরণে বিআরটিএ প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এ প্রেক্ষাপটে যুব উন্নয়ন কেন্দ্রগুলোতে ড্রাইভিং ট্রেডকোর্স চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে ২০২২ সালের মধ্যে যুব উন্নয়ন অধিদফতরের মাধ্যমে এটি বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ নিয়ে কথা হয় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তাজুল ইসলাম চৌধুরী বলেন, বর্তমানে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনা রোধে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে আমরা প্রকল্প প্রস্তাব করেছি। এর মাধ্যমে দক্ষ চালক তৈরি করলে একদিকে যেমন সড়ক নিরাপদ হবে, অন্যদিকে তেমনি তরুণদের কর্মসংস্থান সৃষ্টি সম্ভব হবে।


সর্বশেষ সংবাদ