নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিতে ৫০ বাসে সিসিটিভি ক্যামেরা

সিসিটিভি ক্যামেরা স্থাপন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠান
সিসিটিভি ক্যামেরা স্থাপন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠান  © সংগৃহীত

নারীদের নিরাপদে যাতায়াত নিশ্চিত করার জন্য ৫০টি বাসে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিসিটিভি ক্যামেরা স্থাপন কর্মসূচির উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনে প্রতিটি রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। গণপরিবহনে এসব ভ্রাম্যমাণ আদালতের ফোন নাম্বার ও যোগাযোগের ঠিকানা থাকবে। পর্যায়ক্রমে সকল গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, সরকার নারীর ক্ষমতায়ন উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নারীর ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কিন্তু কর্মস্থলে যাতায়াতের পথে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে এবং তারা মানসিকভাবে ভেঙে পড়ছে। এটা এখনই বন্ধ করতে হবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও দিপ্ত ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এ্যরোমা দত্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ মহসিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কর্মসূচি পরিচালক মো. ইয়ামিন খান।

সরকারের অর্থায়নে কর্মসূচিটি বাস্তবায়ন করবে বেসরকারি সংস্থা দিপ্ত ফাউন্ডেশন। দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া হাসান তার উপস্থাপনায় বলেন, এবছর ৫০টি ও পরবর্তীতে ১৫০ টি গণপরিবহনে স্থাপিত সিসি ক্যামেরা কেন্দ্রীয়ভাবে সার্ভারের সাথে সংযুক্ত থাকবে এবং একই সাথে আ্য্যপ্সের সাথেও যুক্ত থাকবে। কর্মসূচিটি চারটি এলাকায় বাস্তবায়িত হবে।


সর্বশেষ সংবাদ